ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

স্বাস্থ্য

শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করা হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের ‘অকুপেশনাল ডিজিস’র চিকি‍ৎসার জন্য গাজীপুরে দুটি বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু।

বুধবার (২৩ ডিসেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে ‍অনুষ্ঠিত এক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।



বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন (বিএলএফ) “ট্যানারি শিল্প স্থানান্তর: শ্রমিক প্রেক্ষিত” শীর্ষক এ বৈঠকের আয়োজন করে।

মুজিবুল হক আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশে অকুপেশনাল ডিজিসেরর  চিকি‍ৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল থাকলেও বাংলাদেশে নেই। প্রধানমন্ত্রীর নির্দেশে শিগগির শ্রমিকদের জন্য গাজীপুরে এ ধরনের দুটি বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করা হবে।

তিনি বলেন, সাভারে ট্যানারি শিল্প স্থানান্তর একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। সেখানে শ্রমিকদের জন্য বাসস্থান, সন্তানদের শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করা না গেলে সাভারে ট্যানারি শিল্প গড়ে তোলা কঠিন হবে।

বৈঠকে সভাপতিত্ব করেন বিএলএফ’র চেয়ারম্যান আব্দুস সালাম খান। সঞ্চালনা করেন আয়োজক সংগঠনের মহাসচিব জেড এম কামরুল আনাম।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক মো. আব্দুল কাইয়ুম। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি কলেজের সহকারী অধ্যাপক সবুর আহম্মেদ, বাংলাদেশ ট্যানারস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহাম্মেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫ আপডেট সময়: ১৩১৩ ঘণ্টা.
এইচআর/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa