ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মানসিক রোগীর জন্য আইন শিগগিরই মন্ত্রিসভায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৭
মানসিক রোগীর জন্য আইন শিগগিরই মন্ত্রিসভায় বিশ্ব স্বাস্থ্য দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা/ছবি: শাকিল

ঢাকা: মানসিক রোগীদের সুবিধার্থে একটি আইন করা হয়েছে। শিগগিরই আইনটি পাশের জন্য মন্ত্রিসভায় উঠবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মাদ নাসিম।

শুক্রবার (০৭ এপ্রিল) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব স্বাস্থ্য দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় অন‍ুষ্ঠানের আয়োজন করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মানসিক রোগের চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানসিক রোগের চিকিৎসকদের দায়িত্ব বেশি। মানসিক রোগীরা হঠাৎ হঠাৎ বিক্ষুদ্ধ হয়ে ওঠে। তাদের ভালোভাবে সেবা করতে হবে। আপনাদের ভালো ব্যবহার সেবায় তারা ভালো হয়ে যেতে পারে।

তিনি বলেন, বিষণ্নতায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে পরিবারের দায়িত্ব রয়েছে। এ রোগীদের সঙ্গে পরিবারের সদস্যদের কথা বলতে হবে তাদের সাপোর্ট করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অবসাদগ্রস্ততা ও বিষণ্নতায় ভোগা তরুণরা জঙ্গি হচ্ছে। বিষণ্নতা কাটানোর জন্য তারা অচেনা লোকের সঙ্গে কথা বলে। অভিভাবকরা এত ব্যস্ত থাকে সন্তানদের সময় দিতে পারে না। সন্তানদের স্বার্থে বাবা-মাকে সচেতন হতে হবে।
 
শেখ হাসিনার নেতৃত্বের যারা সমালোচনা করেন তারা বিষণ্ণতায় আক্রান্ত রোগী বলে মন্তব্য করে মোহাম্মাদ নাসিম বলেন, দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে শেখ হাসিনা। দারিদ্র্যতার নিরসনে কাজ করছে, পদ্মাসেতু নির্মাণ করছে; এরপর তার নেতৃত্ব নিয়ে যারা সমালোচনা করে তারা বিষণ্ণতায় আক্রান্ত রাজনীতিবিদ। ওরা হতাশায় ভোগে- ওদের জন্য ডাক্তার পাবো কই?

স্বাস্থ্যসচিব মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহেদ মালিক, সাবেক সংসদ সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, মনোরোগ বিশেষজ্ঞ ড. মোহিত কামাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৭
এমসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।