ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিলেট নগরে ভিটামিন ‘এ’ প্লাস খাবে ৬৩ হাজার শিশু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
সিলেট নগরে ভিটামিন ‘এ’ প্লাস খাবে ৬৩ হাজার শিশু ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (ফাইল ফটো)

সিলেট: সিলেট নগরে এবার ৬৩ হাজার ৮৮ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরের ২৭ ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী ২২০ কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে।

‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এ স্লোগানে সামনে রেখে সারাদেশের ন্যায় নগরের ২৭ ওয়ার্ডে ৬৩হাজার ৮৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নগর স্বাস্থ্য বিভাগ।

এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৫ হাজার ৬শ’৫৭ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৭ হাজার ১শ’৩৪ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ তথ্য জানিয়ে সংশ্লিষ্টরা বলেন, নগরে ১০২টি অস্থায়ী, ৩০টি স্থায়ী, ৫৫টি অতিরিক্ত ও ৩৩টি ভ্রাম্যমাণ টিকা কেন্দ্রের প্রতিটিতে ২ জন করে ৪৪০ জন সেচ্ছাসেবী কাজ করবেন।

সিসিকের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ধ্রুব পুরকায়স্থের পরিচালনায় মতবিনিময়ে সভাপতিত্ব করেন মেয়র আরিফুল হক চৌধুরী।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদফতর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় সভা অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ‘এ’ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়।

কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খেয়ে থাকলে, কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে খাওয়ানো যাবে না বলে পরামর্শ দেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এনইউ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।