ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

স্বাস্থ্য

ফিজিওথেরাপি এসোসিয়েশনের কনফারেন্সের সমাপনী অনুষ্ঠিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
ফিজিওথেরাপি এসোসিয়েশনের কনফারেন্সের সমাপনী অনুষ্ঠিত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে বক্তারা

সাভার (ঢাকা): বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ) আযোজিত রিহ্যাববিলিটেশন পেশাজীবীদের প্রথম আর্ন্তজাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) রেডওয়ে হল রুমে অনুষ্ঠিত হয় এই সমাপনী অনুষ্ঠান।

ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট, প্রস্থেটিস্ট-ওর্থোটিস্ট, ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের স্বতন্ত্রভাবে এবং সঠিক চিকিৎসা প্রদান নিশ্চিত করতে পেশাগত ‘নিয়ন্ত্রণ কাঠামো’ (রেগুলেটরি বডি) প্রতিষ্ঠায় সরকারের দৃষ্টি আকর্ষণের মধ্য দিয়ে শেষ  হয়  আন্তর্জাতিক সম্মেলনটি।

বিশ্বের ১২টি দেশের চিকিৎসা ও পুনর্বাসন পেশাজীবীগণ অংশ নেন এ কনফারেন্সে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৯ (সাভার) আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান।

সমাপনী দিনে ১০০টি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করা হয়। পাশাপাশি সম্মাননা প্রদান করা হয় পেশাজীবীদের।

বিপিএ সভাপতি সহযোগী অধ্যাপক নাসিরুল ইসলাম আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশে স্বাস্থ্য সেবার সর্বস্তরে ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পিস অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট, প্রস্থেটিস্ট-ওর্থোটিস্ট, ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের নিয়োগের গুরুত্ব তুলে ধরেন এবং বিদ্যমান ২০টি প্রথম শ্রেণির শূন্যপদে দ্রুত নিয়োগের দাবি জানান। একই সাথে তিনি রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে ‘কলেজ অব ফিজিওথেরাপি’ এর জমিতে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ করে সরকারের বরাদ্দকৃত অর্থে চলতি অর্থবছরেই কলেজের কার্যক্রম শুরু করার জোর দাবি জানান।

রেগুলেটরি বডি প্রতিষ্ঠার দাবি জানান বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ)’র উপদেষ্টা ও সিআরপির প্রতিষ্ঠাতা ভেলরি এ টেইলর।

এর আগে গত শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) আয়োজিত দুই দিনব্যাপী রিহ্যাবিলিটেশন প্রফেশনালদের প্রথম এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

এই সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘এসডিজি বাস্তবায়নের জন্য সমন্বিত পুনর্বাসন সেবা নিশ্চিতকরণ’। অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিআরপির নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম, বিপিএ সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, ড. সুভাষ খাত্রী, অধ্যাপক সোহরাব হোসেন, অধ্যাপক আনোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa