ঢাকা, বুধবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

যে পাঁচ উপসর্গ দেখে সাবধান না হলেই বিপদ

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
যে পাঁচ উপসর্গ দেখে সাবধান না হলেই বিপদ

শরীরে যখন রোগ বাসা বাঁধে তখন নানারকম উপসর্গ দেখা দেয়। এসব উপসর্গ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

নির্দিষ্ট রোগের নির্দিষ্ট কিছু উপসর্গ আছে। যেমন ক্যান্সারের উপসর্গের কথাই যদি বলি, তাহলে গুরুত্বপূর্ণ ৫টি উপসর্গ দেখা দেবে, যা দেখে খুব সহজেই বোঝা যাবে শরীরে ক্যান্সারের সূত্রপাত হয়েছে। নিরাপদ থাকার জন্য ক্যান্সারের এই পাঁচটি লক্ষণ এবং উপসর্গ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

দ্রুত ওজন কমে যাওয়া 
ক্যান্সার আক্রান্তদের দ্রুত ওজন কমে যায়। এটি রোগের প্রথম দৃশ্যমান লক্ষণ হতে পারে। ক্যান্সার বিষয়ক একটি গবেষণায় চিকিৎসকরা জানিয়েছেন, যে কয়জনের উপর পরীক্ষা চালানো হয় তার মধ্যে ৪০ শতাংশ মানুষের খুব দ্রুত ওজন কমে যাওয়ার পরই তাদের প্রথম ক্যানসার ধরা পড়ে।

ক্লান্তিবোধ
এই ক্লান্তি কাজ করার পর বা খেলাধুলার করার পরের ক্লান্তির মতো নয়। সারাদিনই ক্লান্তি লাগবে। বিশ্রাম নিলেও স্বস্তি পাওয়া যাবে না। ক্যান্সার রিসার্চ ইউকে নামক একটি দাতব্য সংস্থার মতে, সকালে ঘুম থেকে উঠতে অসুবিধা হওয়া প্রায়ই ক্লান্তির লক্ষণ।  

জ্বর
জ্বর সর্দি এবং ফ্লুর একটি সাধারণ উপসর্গ হতে পারে এবং নিজে থেকেই সেরে যায়। কিন্তু যদি জ্বরের সাথে ক্যান্সারের সংযোগ থাকে, তবে কিছু নির্দিষ্ট লক্ষণ রয়েছে যা আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। জ্বর কি সুস্পষ্ট কারণ ছাড়াই বারবার হয়? আপনার রাতে কি জ্বর বেশি হয়? আপনার সংক্রমণের অন্য কোন লক্ষণ নেই। তাহলে জ্বরের কারণ কী? আপনি কি রাতের দিকে ঘেমে ভিজে যান?

ব্যথা
নির্দিষ্ট ধরণের ক্যান্সার ব্যথার সাথে নিজেকে প্রকাশ করে। হাড়ের ক্যান্সারের ক্ষেত্রে প্রায়ই শুরু থেকে ব্যথা করে। কিছু মস্তিষ্কের টিউমার মাথাব্যথা সৃষ্টি করে যা কয়েকদিন ধরে হতে থাকে এবং চিকিৎসার মাধ্যমে তা ভালো হয় না। ব্যথা ক্যান্সারের একটি বিলম্বিত লক্ষণও হতে পারে। তাই যদি আপনি না জানেন যে কেন এটি ঘটছে বা এটি দূরে না যায় তবে একজন চিকিৎসকের পরামর্শ নিন। তবে সকল অব্যক্ত ব্যথা ক্যান্সারের সতর্কতা নয়।  

ত্বকের পরিবর্তন
আমাদের ত্বক আমাদের শরীরের বৃহত্তম অঙ্গ হিসেবে ধরা হয়। আমাদের সামগ্রিক স্বাস্থ্যের একটি জানালা এটি। ত্বকের ক্যানসার কোথায় লুকিয়ে রয়েছে, তা অবশ্যই চিকিৎসকের সঙ্গে আলোচনা করা আবশ্যিক। তবে শরীরে অস্বাভাবিক বা নতুন তিল, বাম্প, পিণ্ড বা চিহ্ন দেখতে পেলে সাবধান হোন এখনই। জন্ডিস (চোখ বা আঙুলের ডগা হলুদ হয়ে যাওয়া) হল এমন একটি উপসর্গ যা সম্ভাব্য সংক্রমণ বা ক্যান্সার রোগের আগাম সতর্কবার্তা। তিলের পরিবর্তনও উদ্বেগের কারণ হতে পারে। যে দাগগুলি রক্তপাত হয় এবং দূরে হয়ে যায় না তাও ত্বকের ক্যানসারের লক্ষণ। ওরাল ক্যানসার আপনার মুখে ঘা হিসাবে শুরু হতে পারে।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa