ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

দেবহাটায় দেশে প্রথম কমিউনিটি পর্যায়ে হেলথ রেফারেল কার্ড বিতরণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
দেবহাটায় দেশে প্রথম কমিউনিটি পর্যায়ে হেলথ রেফারেল কার্ড বিতরণ

সাতক্ষীরা: ‘শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ’ স্লোগানকে সামনে রেখে দেশে প্রথম সাতক্ষীরার দেবহাটায় উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে রোগীদের মধ্যে পরীক্ষামূলকভাবে হেলথ রেফারেল কার্ড বিতরণ করা হয়েছে।

রোববার (১৪ আগস্ট) উপজেলার নওয়াপাড়া সিদ্দিকীয়া মাদরাসার সভা কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাবেক স্বাস্থ্যমন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক এ কার্ড বিতরণ করেন।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে এমপি রুহুল হক বলেন, কমিউনিটি ক্লিনিক থেকে দেওয়া রেফারেল কার্ডে রোগীদের রোগ সংক্রান্ত যাবতীয় তথ্য লিপিবদ্ধ থাকবে। কমিউনিটি ক্লিনিকে কি কি সেবা নিচ্ছেন, এমনকি আরও উন্নত সেবার দরকার হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বা সরকারি বড় হাসপাতালে রেফার করার ব্যবস্থা থাকবে। দেশের মধ্যে এখানেই প্রথম কমিউনিটি পর্যায়ে কার্ড বিতরণ করা হচ্ছে। যার মাধ্যমে সহজে একজন রোগী পূর্ববর্তী সমস্যা ও বর্তমান সমস্যার সুচিকিৎসা পাবেন। চিকিৎসকরা সহজে রোগীদের সমস্যা নির্ণয় ও চিকিৎসা করতে পারবেন। ছোট খাটো অসুস্থতার জন্য কমিউনিটি ক্লিনিক যথেষ্ট। বর্তমানে সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক থেকে ২৭ রকম ওষুধ দেওয়া হচ্ছে। সরকার দেশের বিভিন্ন সেক্টরে অসংখ্য উন্নয়ন করেছে। চলমান সংকটময় সময়ে হতাশ না হয়ে সরকারের প্রতি আস্থা রাখতে হবে। বহির্বিশ্বের যুদ্ধের জন্য এ সংকট তৈরি হয়েছে। শিগগিরই সমস্যা কেটে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলার পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. আব্দুল লতিফ।

অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন সাহেব আলীর ব্যবস্থাপনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিসউজ্জামান খোকন, নওয়াপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাহমুদুল হক লাভলু বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক গৌতম রায়, নওয়াপড়া সিদ্দিকীয়া আলিম মাদরাসার অধ্যক্ষ আবু সাঈদ, ঘোনাপাড়া মহিলা মাদরাসার অধ্যক্ষ আবুল বাশার, ৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মনিরুজ্জামান মনি, ইউপি সদস্য মাহামুদ গাজী, মনিরুল ইসলামসহ অনেকে।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa