ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

ভারতের শীর্ষ আলেম রাবে হাসানি নদভির ইন্তেকাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
ভারতের শীর্ষ আলেম রাবে হাসানি নদভির ইন্তেকাল

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের (এআইএমপিএলবি) সভাপতি মাওলানা রাবে হাসানি নদভি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন)।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) লখনৌয়ে দীর্ঘ অসুস্থতার পর মারা যান তিনি।

মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৯৪ বছর। তিনি ছিলেন ভারতের বিশ্বখ্যাত ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম নদওয়াতুল উলামার উপাচার্য।

মাওলানা রাবে হাসানির মৃত্যুর তথ্য নিশ্চিত করে এআইএমপিএলবি-এর সদস্য খালিদ রাশিদ ফারাঙ্গি বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, এআইএমপিএলবি-এর সভাপতি মাওলানা রাবে হাসানি নদভি ভারতের বিখ্যাত ইসলামী প্রতিষ্ঠান দারুল উলুম নদওয়াতুল উলামা মাদরাসায় ইন্তেকাল করেছেন। তিনি দীর্ঘদিন যাবত অসুস্থতায় ভুগছিলেন। সর্বশেষ চিকিৎসার জন্য তাঁকে রায়বেরেলি থেকে লখনৌতে নেওয়া হয়।

মাওলানা রাবে হাসানি নদভি ১৯২৯ সালের ১ অক্টোবর উত্তর প্রদেশের রায়বেরেলির তাকিয়া কালানে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বিশ্বখ্যাত ইসলামী চিন্তাবিদ আল্লামা আবুল হাসান আলি নদবি (রহ.)-এর বোনের ছেলে। ভারতের লখনৌয়ে অবস্থিত বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম নদওয়াতুল উলামায় পড়াশোনা করেন। ১৩৬৭ হিজরিতে তিনি একই প্রতিষ্ঠানে শিক্ষকতা শুরু করেন। আল্লামা আবুল হাসান আলি নদবি (রহ.)-এর ইন্তেকালের পর ১৪২০ হিজরি মোতাবেক ২০০০ সাল থেকে তিনি নদওয়াতুল উলামা ও দারুল উলুমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে তিনি আরবি ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ভারতীয় কাউন্সিল উত্তর প্রদেশ ও রাষ্ট্রপতি পুরস্কারে ভূষিত হন।

সৌদি আরবের রিয়াদ ভিত্তিক আন্তর্জাতিক সাহিত্য সংস্থা রাবিতা আল-আদব আলইসলামি-এর সহ-সভাপতি এবং মুসলিম ওয়ার্ল্ড লিগের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। তিনি ছিলেন যুক্তরাজ্যের অক্সফোর্ড সেন্টার ফর ইসলামিক স্টাডিজের অন্যতম সদস্য। প্রতি বছর বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকায় তার নাম অন্তর্ভুক্ত হয়।

সূত্র: ইউএনআই

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।