ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে ১০ স্বর্ণের বার পাচারকালে গ্রেপ্তার যুবক  

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
ভারতে ১০ স্বর্ণের বার পাচারকালে গ্রেপ্তার যুবক  

কলকাতা: সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ফের ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ১০টি স্বর্ণের বারসহ এক পাচারকারীকে গ্রেপ্তার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।  

পশ্চিমবঙ্গের নদিয়া জেলার করিমপুরের মুরুটিয়া থানায় গ্রেপ্তার হন ওই পাচারকারী।

গ্রেপ্তার সোনা পাচারকারীর নাম রায়েল মণ্ডল (‌২৫)‌। তার বাড়ি নদিয়া জেলার বৈজনাথপুরে।

জব্দ করা স্বর্ণের ওজন ১ কেজি ২০০ গ্রাম। যার ভারতীয় বাজার মূল্য প্রায় ৭০ লাখ রুপি। এসব স্বর্ণ চোরাকারবারি বাংলাদেশ থেকে ভারতে পাচার করছিলেন রায়েল মণ্ডল।  

শুক্রবার (২৫ আগস্ট) বিএসএফ এর তরফে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিএসএফ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে বিএসএফের ৮৬ নম্বর ব্যাটেলিয়নের সদস্যরা খবর পায়, নদীয়ার বৈজনাথপুর এলাকা দিয়ে ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতার পেরিয়ে স্বর্ণ পাচার হচ্ছে। কোম্পানির কমান্ডারের নেতৃত্বে সদস্যদের নিয়ে ‘কুইক রিঅ্যাকশন টিম’ গঠন করা হয়। এরপর স্থানীয় সময় রাত ১১টা ৪০ মিনিটে  মরুটিয়া থানার ভারত-বাংলাদেশের সীমান্তে নজরদারি বাড়িয়ে দেওয়া হয়।

রাত ১২টা নাগাদ বাংলাদেশের দিক থেকে ভারতের দিকে কাঁটাতার পেরিয়ে কিছু ছুড়ে ফেলার শব্দ শুনতে পান বিএসএফের সদস্যরা। সঙ্গে সঙ্গে তল্লাশি শুরু করেন তারা। রাত ১টা নাগাদ ওই এলাকা থেকে দু’টি প্যাকেট উদ্ধার করে বিএসএফ। যার মধ্যে থেকে ১০টি স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়।  

গ্রেপ্তার রায়েল ও বাজেয়াপ্ত স্বর্ণের বিস্কুটগুলো নদিয়ার করিমপুর শুল্ক দপ্তরের হাতে তুলে দিয়েছে বিএসএফ।

জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার রায়েল মণ্ডল জানিয়েছেন, বাংলাদেশের মেহেরপুর জেলার সোরতলা গ্রামের বাসিন্দা সিরাজ শেখের কাছ থেকে স্বর্ণের বিস্কুটগুলি সংগ্রহ করে নদিয়ার বৈজনাথপুরের বাসিন্দা চাঁদ মণ্ডলকে দেওয়ার কথা ছিল তার।  

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেছেন, একের পর এক স্বর্ণ পাচারের চেষ্টা রুখে দিয়ে বিএসএফ দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার দৃষ্টান্ত স্থাপন করছে। সীমান্ত এলাকার সাধারণ মানুষ এগিয়ে এলে আমাদের কাজ আরও সহজ হবে।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।