ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

ভারত

আগরতলার দুর্গা বাড়ি মন্দিরে দশমী পূজা সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
আগরতলার দুর্গা বাড়ি মন্দিরে দশমী পূজা সম্পন্ন

আগরতলা (ত্রিপুরা): সপ্তমী অষ্টমী, নবমী এবং দশমী, মূলত এ চারদিন মিলে দুর্গোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এ বছর বিশুদ্ধ পঞ্জিকা মতে শনিবার (১২ অক্টোবর) তৃতীয় দিনে ভোরে নবমী তিথি সম্পন্ন হয়ে দশমী তিথি শুরু হয়ে যায় এবং রোববার (১৩ অক্টোবর) একাদশী তিথি চলে আসবে।

তাই পঞ্জিকা অনুসারে শনিবার দশমী এবং প্রতিমা নিরঞ্জন হওয়া উচিত। রাজধানী আগরতলার রাজন্য স্মৃতি বিজড়িত দুর্গাবাড়ি মন্দিরে তাই পঞ্জিকা মেনে শনিবার দশমীর তিথির পূজা অনুষ্ঠিত হয় এবং প্রতিমা নিরঞ্জন করা হয়, বলে জানিয়েছেন মন্দিরের পুরোহিত।  

তাই মন্দির প্রাঙ্গণে এদিন নারীরা দশমী উপলক্ষে দুর্গা দেবীকে এ বছরের জন্য বিদায় জানান এবং আগামী বছরের জন্য আমন্ত্রণ জানিয়ে রাখেন। সেই সঙ্গে স্বামীর মঙ্গল কামনায় সিঁদুর খেলায় মেতে উঠেন।  

এ মন্দিরের আরও কিছু বৈশিষ্ট্য রয়েছে ত্রিপুরা রাজ্য সরকারের কোষাগার থেকে যাবতীয় খরচ বহন করা হয়, সাধারণত দুর্গা প্রতিমার দশটি হাত থাকলেও এ মন্দিরের দুর্গা প্রতিমার দুটি হাত। রাজন্য আমলে রাজকোষ থেকে এ মন্দিরের পূজার খরচ বহন করা হতো। ত্রিপুরা রাজ্য যখন ভারত ভুক্তি হয় তখন সরকারের সঙ্গে চুক্তিতে উল্লেখ ছিল যে এ মন্দিরের যাবতীয় খরচ বহন করবে সরকার। আগের রাজার সৈন্যরা দেবী প্রতিমা বিসর্জনের সময় গার্ড অব অনার জানাতো সেই রীতি মেনে এখনো ত্রিপুরা পুলিশের পক্ষ থেকে গার্ড অব অনার জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ১২ , ২০২৪
এসসিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।