ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিল্প

ভারী শিল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
ভারী শিল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের আইসিটি, আইটি, প্যাট্রোকেমিক্যাল ও অ্যাগ্রো প্রোডাক্ট খাতে ভারী বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য।  

মঙ্গলবার (০১ নভেম্বর) দুপুর সাড়ে ৩টার দিকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) মহাপরিচালক ডেভিড কেনেডি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে এই আগ্রহ প্রকাশ করেছেন।

 

এরপর যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে তোফায়েল আহমেদ বলেন, এখন যুক্তরাজ্য বাংলাদেশে বিনিয়োগের বড় অংশীদার। গত অর্থবছরে সেদেশে আমরা চার বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছি। বাংলাদেশে যুক্তরাজ্যের দুইশোর বেশি কোম্পানি বিনিয়োগ করেছে। বাংলাদেশ যুক্তরাজ্যে আর্মস ছাড়া সব পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়ে আসছে। যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে গেলেও এই বাণিজ্যে কোনো প্রভাব পড়বে না। ২০২১ সালের মধ্যে আমরা যে ৫০ মিলিয়ন গার্মেন্ট পণ্য রফতানি করবো, সেখানে আমরা তাদের সুবিধা পাবো। আমরা তাদের জন্য একটি আলাদা ইকনোমিক জোন করে দেওয়ার প্রস্তাব দিয়েছি।  

ডেভিড কেনেডি বলেন, বাংলাদেশের জিডিপি গ্রোথ সারাবিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। ওইসব ইকনোমিক জোনে আমরা ভারী বিনিযোগ করবো।

এছাড়া সদ্য ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ে সব বাংলাদেশিদের তিনি অভিনন্দন জানান।  

সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশন‍ার অ্যালিসন ব্লেক, ডিএফআইডি’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জেন এডমন্ডসন, গ্রোথ অ্যান্ড প্রাইভেট সেক্টর টিমের টিম লিডার কেইথ থম্পসন, উপদেষ্টা তাসনিম রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
আরএম/এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।