ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দিনের ৮ ঘণ্টাই ইন্টারনেটে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১২
দিনের ৮ ঘণ্টাই ইন্টারনেটে

ঘুরছে পৃথিবী। বাড়ছে জনসংখ্যা।

আর সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ইন্টারনেট জনসংখ্যা। সব মিলিয়ে প্রতিদিনের জীবনটা যেন কাটছে ইন্টারনেট বিশ্বেই। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

পুরো দিনের ৮ ঘণ্টার হিসাবে সপ্তাহে ৫৮ ঘণ্টাই ইন্টারনেটে সময় কাটান ভারতের অনলাইন ভক্তরা।

আর নরটন পরিচালিত গবেষণাতেও একই তথ্যচিত্র স্পষ্টই ফুটে উঠেছে। এ হিসাবে সপ্তাহের জেগে থাকার সময়ের অর্ধেকাই কাটছে অনলাইনে। বিশেষজ্ঞেরাও এ নিয়ে দ্বিমত প্রকাশ করেননি।

নরটন পরিচালিত গবেষণার মুখপাত্র ডেভিড হল জানান, এ মুহূর্তে নেটিজেন ভারতীয়রা সপ্তাহে ১২.৯ ঘণ্টা ব্রাউজিং, ৯.৭ ঘণ্টায় সামাজিক গণমাধ্যমে এবং ৬.১ ঘণ্টা ইমেইলে সময় ব্যয় করেন। এ হিসাবে ৮৩ ভাগ ভারতীয় নেটিজেনদের জন্য ইন্টারনেটের সংস্পর্শ ছাড়া ২৪ ঘণ্টা সময় অতিবাহিত করাও দুরূহ হয়ে পড়ে।

আবার এ সময়কে বিষয়ভিত্তিক তালিকার আমলে নিলে প্রথমেই ইন্টারনেটনির্ভর কর্মপরিবেশ জায়গা করে নিয়েছে। এরপরেই আছে সামাজিক গণমাধ্যমে ব্যাপক চাহিদা। আর এ কাতারের তৃতীয়তে অবস্থান নিয়েছে অনলাইনভিক্তিক বিলপে এবং শপিং।

এ সময়ের প্রজন্ম পুরোপুরি ইন্টারনেটনির্ভর। আর তার সঙ্গে আছে সামাজিক গণমাধ্যমের অবিচ্ছেদ্য প্রভাব। পরিস্থিতির পুরোটাই অনলাইন সংস্কৃতির নিয়ন্ত্রণে। আর তাই ভারতের নতুন প্রজন্ম ইন্টারনেট মুখর সংস্কৃতির প্রতি ঝুঁকে পড়ছে। এমন সব তথ্যই নরটর গবেষণায় উঠে এসেছে।

বাংলাদেশ সময় : ২১৪৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।