ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এশিয়ায় গুগল ট্যাব

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২
এশিয়ায় গুগল ট্যাব

শুধু এশিয়ার জন্য ট্যাব তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে গুগল। এ উদ্যোগের মূখ্য উদ্দেশ্যই হচ্ছে স্বল্পমূল্য নিশ্চিত করা।

আর মূল পর্দা হবে ৭ ইঞ্চি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ছাড়াও এশিয়ার ট্যাবের বাজারে অ্যামাজন ডটকম এবং অ্যাপলকে চ্যালেঞ্জ করতেই গুগল এ পরিকল্পনা করেছে। এমনটাই বলছেন সংশ্লিষ্ট বিশ্লেষকেরা।

এরই মধ্যে অ্যানড্রইড সফটওয়্যারের গুণে স্যামসাং এবং আসুসটেক এ দুপ্রতিষ্ঠান অ্যাইপ্যাড ও কিনডল ট্যাবকে বাজার প্রতিযোগিতায় ফেলেছে। এ বিষয়ে ডিজিটাইম এবং ওয়াল স্ট্রিট জার্নালে প্রতিবেদনও প্রকাশ করা হয়েছে।

আসছে মে মাসে আসুসটেক ১৯৯ ডলারের ট্যাবলেট নিয়ে এশিয়ার বাজারে প্রবেশ করছে। মূলত অনলাইন বিকিকিনি সাইট অ্যামাজন ডটকমের মাধ্যমে কিনডল ফায়ার ট্যাবকে বিবেচনায় নিয়েই এ দাম এবং ডিজাইন নির্ধারণ করা হচ্ছে। ডিজিটাইম সূত্র এ তথ্য জানিয়েছে।

তবে সব কিছুকে ছাপিয়ে গুগল ইকোনমিক্যাল ট্যাবলেট তৈরিকেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। অর্থাৎ দামের হিসাবে গুগল এশিয়ার বাজারে সবচেয়ে কমদামের ট্যাবলেট প্রকাশ করবে। এটা প্রায় নিশ্চিত। তবে এর উৎপাদন এবং বিপণনে সুনির্দিষ্ট কোনো দিনক্ষণ নিয়ে গুগল আপাতত একেবারেই মুখ খুলতে নারাজ।

গুগল ট্যাব আসছে। আর তা শুধু এশিয়ার জন্য। এ খবরে ট্যাবপ্রেমীরা আশার বীজ বুনতে শুরু করেছেন। বাজার বিশ্লেষকদের মতে, ১২০ থেকে ১৫০ ডলারের মধ্যেই গুগল ট্যাবের দাম নির্ধারণ করা হবে। আর তা হবে এশিয়ার মধ্যবিত্ত ট্যাব ভক্তদের জন্য দারুণ উপভোগ্য।

বাংলাদেশ সময় ১৭৩২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।