ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লুলজসেক হ্যাকার গ্রুপের প্রত্যাবর্তন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২
লুলজসেক হ্যাকার গ্রুপের প্রত্যাবর্তন

লুলজসেক নামক হ্যাকার দল আবারো সক্রিয় হয়ে উঠেছে। তারা জোড়ালো কন্ঠে জানিয়েছে যুক্তরাষ্ট্র সামরিকের ব্যক্তিগত ডেটিং ওয়েবসাইটের ডাটাবেজ তাদের প্রথম স্বীকার।

‘লুলজসেক এবং লুলজসেকরিবর্ণ ’নাম ব্যবহারকারী গ্রুপটি মিলিটারিসিঙ্গেলস.কম সাইটটি ভেঙ্গে ১ লাখ ৭০ হাজার ৯৩৭ টি নিবন্ধিত ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ড চুরি করে। তবে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ইসিঙ্গেলের বক্তব্য ‘সাক্ষ্যপ্রমাণের মাধ্যমে কোনো লঙ্ঘনের বিষয়ে তাদেরকে অবহিত করা হয়নি এরপরেও তারা বিষয়টি আমলে নিয়ে তদন্তের ব্যবস্থা নিয়েছে’।

এছাড়া হ্যাকার গ্রুপটির পোষ্ট করা বার্তাটি http://www.militarysingles.com সাইটটি সম্প্রতি বন্ধ হয়েছে। তাই আমরা ইমেইল ডাটাবেজ নামিয়েছি। এসব ইমেইলের মধ্যে রয়েছে @us.army.mil; @carney.navy.mil; @greatlakes.cnet.navy.mil; @microsoft.com; । দুইটি ফাইল শেয়ারিং ইউআরএল পোষ্ট দেওয়া হয় সেখানে। যেগুলো যে  কেউ ডাউনলোড করতে পারবে। এদিকে Databreaches.com এর প্রতিবেদন মতে, এই ডাটার মাধ্যমে মিল করে আসল ব্যবহারকারীর পরিচয়পত্র বাহির করা সম্ভব। তবে ইসিঙ্গেলস বিষয়টিতে সন্দেহ প্রকাশ করে। তারা বলছে এখন পর্যন্ত এ সাইটের নিবন্ধনের সংখ্যা  কেবল ১ লাখ ৪০ হাজার যা প্রচারিত নিবন্ধন সংখ্যার তুলানায় অনেক কম ।

হ্যাকার গ্রুপটি যদিও চুড়ান্ত করেছিল গত বছরের জুনে এসব কর্মকান্ড থেকে বিরত থাকবে কিন্তু বর্তমানে প্রত্যক্ষ হচ্ছে খুব বেশি দিন তারা দুরে থাকতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘন্টা, ৩১ মার্চ, ২০১২
সম্পাদনা: এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।