ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিপিআইটি-বেসিস কর্মশালা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২
জিপিআইটি-বেসিস কর্মশালা

জিপিআইটি-বেসিস যৌথ আয়োজনের চতুর্থ কর্মশালা শেষ হলো। দিনব্যাপী এ কর্মশালা হয় ঢাকাস্থ বেসিস অফিসের সভা কক্ষে।



বেসিসের সদস্য প্রতিষ্ঠানের প্রকল্প ব্যবস্থা ও বাস্তবায়ন বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাদের জন্য আয়োজিত এ বিশেষ নলেজ শেয়ারিং এবং প্রশিক্ষণ কর্মশালার এবারের বিষয় ছিল ‘প্রকল্প ব্যবস্থাপনা ও সিএমএমআই’।

এবারে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জিপিআইটির প্রকল্প ব্যবস্থাপনা বিভাগের উপমহাব্যবস্থাপক মিরাজুল হক এবং প্রশাসন ও ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের প্রধান আরিফুর রহমান পিএমপি।

যেকোনো প্রতিষ্ঠানের ব্যবসায়িক কাজের প্রাথমিক স্তর হলো প্রকল্প পরিকল্পনা। পরবর্তী স্তর হচ্ছে অর্জনের জন্য তা ব্যবস্থাপনা ও বাস্তবায়ন। প্রকল্প পরিকল্পনার বাস্তবায়ন এবং এর সফলতা নির্ভর করে কতটা সুনিদিষ্টভাবে পরিকল্পনা, পরিমার্জনা, মনিটরিং এবং মূল্যায়ন করা হয়েছে তার ওপর। ক্রমাগত ইনপুট ও খরচ নিরূপনের মাধ্যমে কতটুকু উদ্দেশ্য অর্জন হচ্ছে তা নিশ্চিত করাও প্রয়োজন।

অন্যদিকে বিভিন্ন ঝুঁকিপূর্ণ প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি কতটুকু ব্যাহত করেছে তা নিরুপন করাও যথেষ্ট শ্রমসাধ্য। আর এ কাজগুলো সুনিদিষ্টভাবে সুসম্পন্ন করাই ব্যবস্থাপনা।

কিন্তু প্রযুক্তির উন্নয়ন ও সফল প্রয়োগ ব্যবস্থাপনা বেশ জটিল হলেও এখন তা তুলনামূলক সহজ হয়েছে। প্রকল্প ব্যবস্থাপনা ও বাস্তবায়নের অন্যতম প্রাযুক্তিক মডেল হলো সিএমএমআই।

প্রকল্প ব্যবস্থাপনা ও বাস্তবায়নে সিএমএমআই মডেলের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। মূলত এ সফটওয়ারটির  সফল ও কৌশলগত ব্যবহার  প্রকল্প ব্যবস্থাপনা এবং মূল্যায়নসহ লক্ষ্য মাত্রা অর্জনকে ত্বরান্বিত করে।

এ মুহূর্তে তথ্যপ্রযুক্তির সফল প্রয়োগের ফলাফল সর্বজন স্বীকৃত। সিএমএমআইয়ের বিভিন্ন ধাপ অর্জনের মাধ্যমে একটি প্রতিষ্ঠান তার নির্ধারিত লক্ষ্য অর্জন করতে পারে। প্রকল্প ব্যবস্থাপনায় সিএমএমআই প্রয়োগের কৌশলগত ব্যবহার উন্নয়ন এবং এর প্রয়োগে প্রকল্প বাস্তবায়নের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যেই এ কর্মশালার আয়োজন করা হয়।

এ প্রকল্প ব্যবস্থাপনায় সিএমএমআই প্রয়োগ কর্মকান্ডে দীর্ঘ অভিজ্ঞতার আলোকে মিরাজুল হক ও আরিফুর রহমান অংশগ্রহণকারীদের প্রকল্প ব্যবস্থাপনায় সিএমএমআই প্রয়োগের প্রযুক্তিগত কৌশলসহ বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে প্রশিক্ষণ দেন।

এ প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের মধ্যে বিজকিউব প্রতিষ্টানের দলনেতা তামান্না নেছা বলেন, জিপিআইটি-বেসিসের যৌথ এ আয়োজনটি কার্যকর। এ প্রশিক্ষণের মাধ্যমে প্রকল্প ব্যবস্থাপনায় সিএমএমআই প্রয়োগের কৌশল বিষয়ে সুস্পষ্ট ধারণা পাওয়া গেছে।

জিপিআইটি-বেসিস পাঁচ দিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার এটা ছিল চতুর্থ আয়োজন। পরবর্তী প্রশিক্ষণ আগামী ৭ এপ্রিল অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময় ১৮৫০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।