ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলে নতুন চমক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, এপ্রিল ১, ২০১২
গুগলে নতুন চমক

অচিরেই গুগল ব্যবহারকারীরা পেতে যাচ্ছে গুগলের অনন্য এক সেবা। যদিও এ সার্চ গুরু বিভিন্ন সময়ে ব্যবহারকারীদের চমক দেখিয়ে আসছে।

কিন্তু এবারের সেবায় আরও ভিন্নতা আসবে। এমনটাই গুগলের দাবি।

এ সেবার নাম অ্যাকাউন্ট ‘অ্যাকটিভেট টুল’। এটি বেশ উপভোগ্য। সঙ্গে কাজে সহজবোধ্যতা আনে। এ সেবা টুলের মাধ্যমে গুগল ব্যবহারকারীরা আগামী ৩০ দিনে কি কি কাজ করবেন তার যাবতীয় তথ্য পাওয়া যাবে।

গুগলের মতে, তুমি যদি সেই পরিমাণ অর্থাৎ হিসাব করার মতো সময় এখানে ব্যয় কর এবং সেগুলো জানার প্রয়োজনবোধ কর সে ক্ষেত্রে অ্যাকাউন্ট অ্যাকটিভেট টুল পুরোপুরি কার্যকর।

ব্লগ পোস্টে গুগলের পরামর্শ হচ্ছে সাইন আপ ব্যবহারকারীরা মাসভিত্তিক কার্যক্রম উপভোগ করতে পারবেন। এতে আগাম কাজের একটা রুটিনও তৈরি হবে।

নতুন এ টুল সেবায় থাকছে গুগল অ্যাকাউন্টের ২০টি পণ্য। এর মধ্যে আছে গুগল ওয়েব এবং ইমেজ সার্চ, জিমেইল, ইউটিউব, গুগল রিডার এবং গুগল ল্যাটিচুড।

তথ্যসূত্রে জানানো হয়, এতে জিমেইল গ্রাককরা অ্যাকাউন্টের বিভিন্ন সেবা সম্পর্কে আরও জানতে পারবে। আর অ্যাকাউন্ট নিরাপত্তায় করণীয় পদ্ধতি সম্পর্কেও জানবে। যেমন যেখানে তুমি নেই, সেই দেশ অথবা ব্যবহৃত যন্ত্রও অজানা। কিন্তু সেখান থেকে অ্যাকাউন্ট সাইন ইন হয়েছে। এটি দেখার সঙ্গে সঙ্গেই পাসওয়ার্ড পরিবর্তন এবং সাইন আপের জন্য অধিক নিরাপত্তার তথ্য পাওয়া যাবে।

এ ছাড়া মাসিক ফলাফলগুলো আলাদা হিসেবে দেখা যাবে যেমন ইমেইল সংখ্যা যা পাঠানো এবং গ্রহন করা হয়েছে, সবচেয়ে বেশি কনট্যাক্ট, কোন ব্রাউজারগুলি ব্যবহার হয়েছে, কতবার গুগল সার্চ করা হয়েছে, কোন সব দেশ থেকে লগ হয়েছে এবং ইউটিউব ভিডিও দেখার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যাবে। এর মাধ্যমে গুগল নির্ভরশীল ডিজিটাল যোগাযোগ কতটা সমৃদ্ধ হবে এটাই প্রমাণের বিষয়।

বাংলাদেশ সময় ঘণ্টা ০৭২২ , এপ্রিল ১, ২০১২

সম্পাদনা: সিজারাজ জাহান মিমি/সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।