ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কম দামে ‘ফানবুক’ ট্যাব

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১২
কম দামে ‘ফানবুক’ ট্যাব

এবারে মাইক্রোম্যাক্স নিয়ে এল ‘ফানবুক’ ট্যাবলেট। এরই মধ্যে ভারতের বাজারে এ ট্যাবের বাণিজ্যিক বিপণন শুরু হয়েছে।

এ পণ্যের নির্মাতা এইচসিএল ইনফোসিস্টেম এ তথ্য জানিয়েছে।

এ বছর ট্যাবলেট আর স্মার্টফোনের বিপ্লবের বছর হবে। এমনটাই ভবিষ্যৎ বাণী করেছিলেন বাজারে বিশেষজ্ঞেরা। আর বর্তমান বাস্তবতায় তা সহজেই অনুমেয়। একের পর এক স্মার্টফোন আর ট্যাবলেট বাজারে আসছে। এর মধ্যে বৈশিষ্ট্যগুণের তুলনায় দামই সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে।

এ সমীকরণকে সর্বোচ্চ বিবেচনায় ভারতীয় প্রযুক্তি পণ্যনির্মাতা মাইক্রোম্যাক্স ফানবুক নামের ট্যাব বাজারে নিয়ে এল। আর ভারতীয় রুপিতে এ মুহূর্তে ফানবুকের দাম ৬ হাজার ৪৯৯ রুপি।

এ ট্যাবের অপারেটিং সিস্টেমে আছে অ্যানড্রইড ৪.০। এতে সবশেষ আইস ক্রিম স্যান্ডউইচ (আইসিএস) সংস্করণ বিল্টইন থাকবে। আর মূল পর্দার আয়তন (৮০০ বাই ৪৮০ পিক্সেল) ৭ ইঞ্চি।

এ ছাড়াও কারিগরি বৈশিষ্ট্যগুণের মধ্যে আছে ১.২ গিগাহার্টজ প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম, ৪ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

ইন্টারনেট যোগাযোগমাধ্যমে আছে থ্রিজি সংযোগ। এটি ডনগেল ইউএসবির মাধ্যমে থ্রিজি নেটওয়ার্ক সমর্থন করবে। এ ছাড়াও ওয়াইফাই, ব্লুটুথ এবং মিনি এইচডিআই তো বাড়তি পাওনা।

বাংলাদেশ সময় ১৮২১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।