ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউরোপে গুগল টিভি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১২
ইউরোপে গুগল টিভি

আসছে সেপ্টেম্বরে ইউরোপের বাজারে ‘গুগল টিভি’ বিপণন কার্যক্রম শুরু হতে হচ্ছে। এরই মধ্যে সনি গুগলের বিনোদন ধারার পণ্যটি বিপণনের দায়িত্বে নিয়েছে।

সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

নতুন এ টপ বক্স সেট এবং ব্লুরে প্লেয়ারের সম্বনয়ে এর সেবা কার্যক্রম প্রদান করা হবে। ফ্রান্সের সনির ব্যবস্থাপনা পরিচালক স্টিফেন ল্যাবরোস এ সব কথা জানান।

সূত্র মতে, গুগলের এ পণ্যটি ফ্রান্স ছাড়াও স্পেন, জার্মানি এবং যুক্তরাজ্যেয় পাওয়া যাবে। গুগলের অ্যানড্রইড মার্কেটকেও এখানে সংযুক্ত করা হবে। গুগলের নতুন ব্র্যান্ড গুগল প্লে সেবায় রিমোর্ট কন্ট্রোলে ডেডিকেটেড বাটন যুক্ত করা আছে। তাই নিজস্ব এন্টারটেইনমেন্ট নেটওয়ার্কেও সনি এ সুবিধাও রাখবে। এর সেবার খুচরা পর্যায়ের দাম যথাক্রমে ২০০ এবং ৩০০ পাউন্ড হবে বলে জানানো হয়।

ইউরোপের বাজারে গুগল টিভি পণ্যের এটাই প্রথম বিক্রি। গত অক্টোবরে যুক্তরাষ্ট্রে গুগল টিভির যাত্রা। লাস ভেগাস ইলেকট্রনিক্স সিইএস প্রদর্শনীতে সনি চুড়ান্ত করে ২০১২ সালে ইউরোপের বাজারে পণ্যটি পাওয়া যাবে। আর ঠিক সে সময়েই ইউরোপের গ্রাহকরা এ সেবা উপভোগ করতে যাচ্ছে।

এটি নিজ পণ্য অ্যানড্রইড প্লাটফর্ম ছাড়াও মোবাইল ফোনে ব্যবহৃত এবং নিরবিচ্ছিন্ন চলচ্চিত্র আবহ আছে। যেমন নেটফ্লিক্স এবং লাভফ্লিম। অন্য সব সেবার মধ্যে পাওয়া যাবে রকু এবং অ্যাপল টিভি। এরই মধ্যে গুগল নিজ সাইটগুলো উন্নত করেছে। এ ছাড়া অ্যানড্রইড মার্কেট এ মুহূর্তে ফ্লিম রেন্টাল অফার করছে। আর ইউটিউব ক্রমবর্ধিতভাবে চ্যানেলভিত্তিক হওয়ায় অনেক টিভি প্রোগ্রাম এবং মুভি সংগ্রহের সুযোগ থাকছে।

এদিকে এ বছরের শেষে দিতীয় প্রজন্মের ‘গুগল টিভি পণ্য’ সনি, এলজি, ভিজিও এবং স্যামসাংয়ের সব সেটে যুক্ত করবে বলে জানানো হয়। অন্যদিকে যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য এ পণ্যটির মূল্য হ্রাস পেলে বিশাল বাজার তৈরি করা যেতে পারে। এমনটাই বলছেন বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৯০০ ঘন্টা, এপ্রিল ৩, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।