ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টুইটার-ফেসবুকে অনলাইন পেমেন্ট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১২
টুইটার-ফেসবুকে অনলাইন পেমেন্ট

অনলাইনের এক ক্লিকেই মিলবে বিশ্বের সব সংবাদ। তবে এ জন্য খানিকটা মূল্য তো দাবি করাই যেতে পারে।

আর এ সংবাদ পড়া যাবে ফেসবুক কিংবা টুইটারের মতো সামাজিক গণমাধ্যমেই। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রতিদিনই বাড়ছে অনলাইন সংবাদমাধ্যমের সংখ্যা। আর এতে বিপাকেই পড়ছেন সংবাদপত্রের প্রকাশকরা। তারাই চাচ্ছেন প্রতিটি প্রিন্ট সংবাদমাধ্যমের সঙ্গে অনলাইন মাধ্যম। আর তা যেন একেবারেই বিনামূল্যে না হয়ে কিছুটা অর্থের বিনিময়ে হয়। এতে পাঠকের চাহিদার প্রেক্ষিতে গুণগত সেবা দেওয়াও সম্ভব হবে।

অনলাইনে সংবাদ, মিউজিক এবং একেবারেই স্বল্পমূল্যের পণ্য কিনতে ফেসবুক, লিঙ্কডইন এবং টুইটারকে ব্যবহার করার জন্য একটি প্রতিষ্ঠান কাজ শুরু করেছে। বেলজিয়ামভিত্তিক এ প্রতিষ্ঠান ইন্টারনেট ভোক্তাদের জন্য ৫ সেন্টের পণ্যেও কেনার সুব্যবস্থা করবে।

আইবিএম এর প্রতিষ্ঠাতা নির্বাহী ধ্রুবএষ জানান, এখন অনলাইন পেমেন্টের জন্য সুসময়। এটি দ্রুতই প্রভাব বিস্তার করছে। এ কারণেই তিনি সব ধরনের স্বল্পমূল্যের পণ্য কিনতে ‘পেসেন্টো’ নামে নতুন প্রতিষ্ঠানের পরিকল্পনা করেছেন।

এরই মধ্যে পেসেন্টো কাজও শুরু করেছে। পরীক্ষামূলক সফলতা ঘরেও এসেছে। অর্থাৎ স্বল্পমূল্যে পণ্য কিনতে অনলাইনে সেন্ট হচ্ছে অর্থের সবচেয়ে ক্ষুদ্রতম অংশ। আর একেই পূঁজি করে এগিয়ে যাবে ধ্রুবএষের নতুন ধারার অনলাইন সেবামাধ্যম পেসেন্টো।

বাংলাদেশ সময় ২১৫৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।