ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলে ৪৬টি জাদুঘর

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১২
গুগলে ৪৬টি জাদুঘর

গুগল ভক্ত এবং ব্যবহারকারীদের জন্য আর্ট প্রকল্পকে আরও সমৃদ্ধ করেছে। এর মাধ্যমে ঘরে বসেই বিভিন্ন ভার্চুয়াল জাদুঘর থেকে ঘুরে আসা যাবে।

গত বছর গুগল ঘোষণা করেছিল ১৭টি জাদুঘরের ভার্চুয়াল গ্যালারি প্রস্তুত করতে তারা কাজ করছে। এখানে দর্শনার্থীরা ৩৬০ ডিগ্রিতে ভার্চুয়াল ভ্রমনের সুযোগ পাবেন।

সুত্র মতে, বর্তমানে এ প্রকল্পে ‘স্ট্রিট ভিউ’ প্রযুক্তি ব্যবহার করা হবে। এতে দর্শনার্থীরা আরও ৪৬টি জাদুঘরের বাস্তব উপভোগ করতে পারবেন। এ ছাড়া সংগৃহিত অবজেক্টগুলো প্রদর্শন করতে গুগল ৪০টি দেশের ১৫১টি অংশীদারের সঙ্গে চুক্তি সই করেছে।

এরই মধ্যে গুগল আর্ট প্রকল্পে ইন ব্রিটেন, ডুলউইয়িচ পিকচার গ্যালারি, দ্য রয়েল কালেকশন, ভিক্টোরিয়া অ্যান্ড আ্যলবার্ট মিউজিয়াম, দ্য সার্পেন্টাইন গ্যালারি, দ্য ইম্পেরিয়াল ওয়ার মিউজিয়াম, ন্যাশনাল গ্যালারি অব স্কটল্যান্ড, দ্য জিয়োস মিউজিয়াম, দ্য মিউজিয়াম অব লন্ডন, দ্য ওয়ালক্যাট আর্ট গ্যালারি এবং লিভারপুল মিউজিয়াম চুক্তি সই করেছে।

এদের মধ্যে ব্রিটেন এবং ন্যাশনাল গ্যালারি জ শুরু করেছে। ৩০ হাজারেরও বেশি উচ্চমানের রেজ্যুলেশনে প্রদর্শিত হবে। এতে ব্যবহারকারীরা এ অবজেক্টের সবকিছু খুব পরিস্কারভাবে দেখতে পারবেন।

আর সামনের দিনগুলোতে দর্শনার্থীদের ওয়াশিংটনে অবস্থিত হোয়াইট হাউজ, কাতারের মিউজিয়াম অব ইসলামিক আর্ট, কলকাতার শান্তি নিকেতন এবং দিল্লির ন্যাশনাল গ্যালির অব মর্ডান আর্ট দেখার সৌভাগ্য হবে বলে জানিয়েছে গুগল।

বাংলাদেশ সময় ১৭০০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১২

সম্পাদনা: এসজেডএম/সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।