ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২ লাখ গ্রাহকে অজের

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১২
২ লাখ গ্রাহকে অজের

দক্ষিণ এশিয়ার ব্রডব্যান্ড ব্যবসাপ্রতিষ্ঠান অজের বাংলাদেশ ও পাকিস্তানে ২ লাখ গ্রাহকের মাইলফলক স্পর্শ করেছে। বাংলাদেশে অজের এ মুহূর্তে কিউবি নামে কার্যক্রম পরিচালনা করছে।

সম্প্রতি বাংলাদেশে ১ লাখ ২৫ হাজার এবং পাকিস্তানে ৭৫ হাজার গ্রাহক তৈরি করেছে। ২০১১ সালের এ সময়ে এ সংখ্যা ছিল যথাক্রমে ৪৫ হাজার এবং ৪২ হাজার। ফলে এক বছরে গ্রাহক প্রবৃদ্ধি হয়েছে ২৩০ ভাগ।

এ যাত্রা শুরু হয় ২০০৯ সালের জুলাই মাসে। তখন অজের ‘কিউবি’ ব্র্যান্ড নামের মধ্য দিয়ে পাকিস্তানে বাণিজ্যিকভাবে ওয়্যারলেস নেটওয়ার্ক কার্যক্রম শুরু করে। কিছুদিন পরেই ২০০৯ সালের অক্টোবর মাসে বাংলাদেশেও কিউবির যাত্রা শুরু হয়। ২০১১ সালের শেষের দিকেই অজের তাদের ওয়ারলেস নেটওয়‍ার্কের কার্যক্রম পরিচালনায় সাত শ রেডিও বেইস স্টেশন প্রতিষ্ঠা করে।

অজের গ্রুপের সিইও ডেভিড ভেন বলেন, আমাদের গুরুত্বপূর্ন দু বাজারে ২ লাখ গ্রাহক অর্জনের মাইলফলক স্পর্শ করেছে। এটা সত্যিই আনন্দের। এর মাধ্যমে ব্যবসা মডেলের প্রকাশ পায়। এ ধারার মূল কৌশল হচ্ছে দ্রুত বিকাশমান মার্কেটে মোবাইল ওয়্যারলেস নেটওয়ার্ক কার্যক্রম প্রদান করা। অন্যদিকে উন্নয়নশীল দেশে ক্রমবর্ধিত মানুষ দ্রুতগতিসম্পন্ন এবং তারহীন ইন্টারনেট ব্যবহার করতে পারছেন।

এখন অনেক মানুষ একে অপরের সঙ্গে প্রতিমুহূতেই যোগাযোগ করতে পারছেন। একই সঙ্গে পুরো বিশ্বের ব্যবসা-বাণিজ্য, বিনোদন ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে তাৎক্ষণিক তথ্য উপভোগ করতে পারছেন।

অজের এর আন্তর্জাতিক লক্ষ্য হচ্ছে উন্নয়নশীল দেশ যেমন বাংলাদেশ, পাকিস্তান, ভারত, উগান্ডা, রুয়ান্ডা এ সব দেশে দ্রুত এবং নির্ভরযোগ্য ওয়্যারলেস মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেটসেবা প্রদান করা। এ দেশগুলোতে শতকরা মাত্র ৪ থেকে ২৪ ভাগ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। এ সংখ্যা উন্নত দেশগুলোর চাহিদার তুলনায় অপ্রতুল।

বাংলাদেশ সময় ১৮০১ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।