ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতীয় ভাষায় ফেসবুক অ্যাপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১২
ভারতীয় ভাষায় ফেসবুক অ্যাপ

ভারতীয়দের মধ্যে যেসব ফেসবুক অ্যাপ দারুণ জনপ্রিয়। তবে দেশি ভাষায় হলে এর মজাটা আরও জমতো।

এবারে ভারতীয়দের জন্যই ফেসবুক জাভা অ্যাপ পাওয়া যাবে ভারতের ৮টি ভাষায়।

অচিরেই ফেসবুকে এ বৈশিষ্ট্যের সেবা উন্মুক্ত হতে যাচ্ছে । এর জাভা অ্যাপলিকেশন ভারতের আঞ্চলিক ভাষা সমর্থন করবে। সুত্র মতে, আগামী কসপ্তাহের মধ্যে সেখানকার প্রধান প্রধান ৮টি আঞ্চলিক ভাষা যুক্ত করে ব্যবহারযোগ্য করা হবে।

এসব নির্বাচিত ভাষার মধ্যে আছে হিন্দি, গুজরাটি, তামিল, মালায়ালাম, ক্যানাডা, পাঞ্জাবি, বাংলা এবং মারাঠি। সংশ্লিষ্ট সূত্র মতে, জাভাভিত্তিক অ্যাপলিকেশনের ৩৬০০ ফোনে টুজি এবং থ্রিজি নেটওয়ার্ক যুক্ত করা হবে।

আর আগামী কসপ্তাহের মধ্যেই এ কাজ সম্পূর্ণ করা হবে। অ্যাপলিকেশন সেটিং মেন্যুর মাধ্যমে এ সেবায় প্রবেশ করা যাবে। তবে ধারণা করা হচ্ছে, আপাতত শুধু হিন্দি এবং মারাঠি ভাষায় এ সেবাটি পাওয়া যাবে। নকিয়া স্টোর এবং গেটজারেও এ অ্যাপ পাওয়া যাবে।

ফেসবুকের কান্ট্রি গ্রোথ ম্যানেজার কেভিন ডিসুজা বলেন, ভারতের পুরো ৫ কোটি মানুষের সঙ্গে আছে ফেসবুক। তাই আমাদের প্রত্যাশা এখানকার প্রত্যেকের মোবাইলে ফেসবুক অ্যাপ আছে ত‍া প্রমাণ করা। এ মুহূর্তে  ফেসবুক ব্যবহারকারীরা  ট্রান্সলেটেড সংস্করণে প্রবেশ করতে পারছে।

হুররে! ভারতের কয়েকটি ভাষা যেমন হিন্দি, বাংলা, মারাঠি এবং তামিল অঞ্চল সংবাদ প্রকাশ করে। এ ছাড়া অনেক ওয়েব পোর্টাল স্বদেশি জনপ্রিয়তা কুড়াতে এ ধরনের ভাষাভিত্তিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময় ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।