ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সবসময়ের সৌন্দর্যে সেরা ৫ হ্যান্ডসেট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১২
সবসময়ের সৌন্দর্যে সেরা ৫ হ্যান্ডসেট

বর্তমান প্রেক্ষাপটে আমাদের দৈনিন্দন জীবনে মোবাইল ফোন অধিক চাহিদার একটি যন্ত্র হয়ে দাড়িয়েছে। যদিও সেলফোনের মূল উদ্দেশ্য পারস্পরিক সংযোগ স্থাপন করা এর বাহ্যিক চেহারা তেমন আসে যায়না।



বর্তমানে গঠন বৈশিষ্ট্যের মধ্যে শুধু বাহ্যিক সৌন্দর্যের ভিত্তিতে সেরা ফোনের একটি তালিকা করা হয়েছে। তালিকাভুক্ত ফোনগুলি বিশ্লেষণে উঠে এসেছে কোন সব কারণে স্মার্টফোনের তুলনায় বাহ্যিক সৌন্দর্যের হ্যান্ডসেট অতিরিক্ত নিস্প্রভ।  

মটোরোলা স্টারটেক’র আবির্ভাব ১৯৯৬ সালে। পণ্যটির ক্ল্যামসেল ডিজাইন মেবাইল ব্যবহারকারীদের মনে যায়গা করে নেয়। যদিও এ ধরনের অবয়ব প্রথম ছিলনা। অন্যদিকে পণ্যটি নির্ভরযোগ্য করতে এর বিন্যাসে প্রবণতা দেখা যায়।   সে সময় নেটওয়ার্ক সেবাদাতারা আগত কলের জন্য চার্জ নির্ধারণ করে। যা সত্যিই স্টারটেককে প্রতিষ্ঠিত ব্র্যান্ডরুপে গড়ে উঠতে সাহায্য করে।

২০০৫ সালে আসা নকিয়া ৮৮০০ মডেলের চিত্তবিমোহিত স্লাইডার সিস্টেমটি আকষ্মিকভাবে সবার মনোযোগ কাড়ে। পণ্যটির বৈশিষ্ট্যগুলো- এর পুরো অংশ স্টেইনলেস স্টিল এবং যেকোন দাগ প্রতিহত গ্লাস। প্রিমিয়াম বল বিয়ারিং এর সাহায্যে এর স্লাইডিং ব্যবহৃত। প্রযুক্তিটি সাধারণত উচ্চ কার্যক্ষম গাড়িতে ব্যবহৃত।

মটোরোলা রেজর ভি৩ যেটি আসে স্টারটেকের সফলতার কারণে। এটি আরও যথার্ত অবয়ব নিয়ে সম্মুখের দিকে অগ্রসর হয়। যে সময়ে রেজর ভি৩’র সরু এবং অধিক প্রত্যাশার ফ্লিপ বৈশিষ্ট্য বিতর্কিত হয়। তবে ব্ল্যাক এবং সিলভার ছাড়াও পিঙ্ক কালারের ফোনটি মেয়ে ব্যবহারকার্রীদের মধ্যে মুহূর্তেই সাড়া জাগাতে সক্ষম হয়।

আইফোন ৪, যদিও অ্যাপলের প্রতিটি আইফোন মূলত সমালোচনার শীর্ষে। কিন্তু চতুর্থ প্রজন্মের আইফোন প্রকাশের পর পর্যন্ত সৌন্দর্যের ক্ষেত্রে কোনো বিরুপ সাড়া আসেনি। যা পূর্বসুরীদের বেলায় ঘটেছে। আইফোন ৪ এর ম্যাটালিক ফ্রেম যা নেটওয়ার্ক গ্রহনে খুব কার্যকরী নয়। কিন্তু সৌন্দর্যে আধিক্য সৃষ্টি করে। গ্লাসে সমস্যা থাকলেও এটা পুরোপুরি আই ক্যান্ডির মত ছিল।

এন৯ কেবল মিগো চালিত প্রথম এবং শেষ পণ্য হিসেবেই ব্যতিক্রমী নয় এর অপূর্বসুন্দর অবয়বের জন্য ভাল সাড়া পায়। নকিয়ার অধিক প্রয়াসের সব হ্যান্ডসেট পলিকার্বোনেট সিঙ্গেল ব্লকের যা সিএনসি সহায়ক সেগুলো প্রকাশ পায়। কিন্তুএর কিঞ্চিত বাকানো ডিসপ্লে যদি নকিয়া ভক্তদের মুখ না ফিরিয়ে নেয় ,তবে এর নির্ভূল নির্মাণ নিশ্চিতে নকিয়া কাজ করার প্রয়াস ব্যক্ত করেছে।

এগুলো কেবল সৌন্দর্যেই নির্ভরশীল কিন্তু তেমন কার্যকরী নয়।

উল্লেখ্য, আগেকার স্মার্টফোন নিয়ে ব্যবহারকারীরা কিছুটা উদ্বিগ্ন ছিল। যার প্রেক্ষিতে প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো পণ্যের সৌন্দর্য বৃদ্ধিতে একেবারে ঝুকে পড়ে ফলে মোবাইল শিল্পঅঙ্গনে ভিড় প্রকাশমান। বিশেষ করে সবারই নজর এখন মাল্টি কোর সিপিইউ এবং বড় পর্দার দিকে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘন্টা, ৫ এপ্রিল , ২০১২

সম্পাদনা: এসজেডএম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।