ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের ই-চশমা!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১২
গুগলের ই-চশমা!

গুগল মানেই চমকে দেওয়া সব উদ্ভাবনের জনক। এবার তাই বাস্তবতাকে চোখের সামনেই এনে হাজির করছে গুগল।

আর তা করবে একটি হালকা অবয়বের ফ্যাশনেবল চশমা। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ চশমা পুরোটাই নিয়ন্ত্রিত হবে ইন্টারনেটের মাধ্যমে। এর মাধ্যমে ১৪ ধরনের তাৎক্ষণিক এবং প্রাত্যহিক সেবা পাওয়া যাবে। তবে আপাতত আবহাওয়া, পথের অবস্থান, ইমেইল, ভয়েস কল, গুগল টক, ভিডিও কনফারেন্স এমনটি বিনোদনে গান ও ভিডিও চিত্রও দেখা সম্ভব। আর এ সেবাগুলোর সবটাই মিলবে চলতি পথেই।

একে বিশেষজ্ঞেরা ‘স্ট্রিট গাইড’ হিসেবেও অভিহিত করেছেন। একজন অবিচ্ছেদ্য সঙ্গীর মতো এ চশমা হয়ে উঠবে প্রকৃত বন্ধু। মনে করিয়ে দেবে কখন, কোথায় কার সঙ্গে মিটিং আছে। আর এ মুহূর্তে আবহাওয়ার আগাম পূর্বাভাসও জানিয়ে দেবে। তাই আবহাওয়া খারাপ হতে পারে এমন অবস্থায় না বেড়িয়ে কখন মিটিং করলে সুবিধা হবে তাও জানিয়ে দেবে ‘গুগল গ্লাস’।

এ মুহূর্তে গুগলের গবেষণা কেন্দ্র ‘এক্স ল্যাবে’ এ পণ্যের পরীক্ষামূলক মডেল তৈরি করা হয়েছে। এখন ভোক্তাদের মতামত আর সুবিধা-অসুবিধাগুলোকে সমন্বয়ের জন্য এ সম্পর্কে তথ্য দেওয়া হচ্ছে।

গুগল+ এ খবর ছড়িয়ে পড়ার সঙ্গেই তা হইচই ফেলে দেয়। অনেকেই জানতে চেয়েছেন কবে নাগাদ এ গ্লাস পাওয়া যাবে। আর দামই বা কতো হবে। এ সব প্রশ্নের কোনো সুনির্দিষ্ট তথ্য এখন পাওয়া কঠিন।

তবে সংশ্লিষ্টদের অনেকেই বলছেন এ বছরের শেষভাগেই এ গ্লাসের বাণিজ্যিক বিপণন শুরু হবে। আর প্রকারভেদে এর দাম ২৫০ থেকে ৬০০ ডলারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। এ জাদুকরী তথ্য চশমার মূল অবয়ব স্টাইলিস সিলভার ফ্রেম। গুগল ম্যাপিংয়ের মাধ্যমে এ থেকে তাৎক্ষণিক পথপ্রদর্শনী বার্তা পাওয়া সম্ভব। এ চশমা কোনোভাবেই ব্যবহারকারীকে বিপথে নিয়ে যাবে না।

এ চশমার আরও গুণগত মানোন্নয়নে এ প্রকল্পের দলটি গুগল+ এর পৃষ্ঠায় দিকনিদের্শনামূলক মতামত চেয়েছেন। আর তাতে এরই মধ্যে সাড়াও মিলেছে। গুগল প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন এ গবেষণা এবং উন্নয়নের তথ্য স্বীকার করেছেন। আর এ মুহূর্তে ‘এক্স’ ল্যাব গুগল গ্লাসের উন্নয়নে ব্যাপক কাজ করছে তা প্রায় সুস্পষ্ট।

নিত্যসঙ্গীর এ চশমায় থাকছে একটি বিশেষ মাইক্রোফোন। আর তা নিয়ে ইন্টারনেটনির্ভর গুগল গ্লাস অনায়াশেই ভ্রমণ সঙ্গীকে অতিপ্রয়োজনীয় সব বার্তাই পৌঁছে দেবে। এ চশমার ভক্তদের জন্য অপেক্ষা তাই কঠিন পরীক্ষা হয়ে উঠছে।

বাংলাদেশ সময় ১৯৪৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।