ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ময়মসিংহে ডিজিটাল উৎসব

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১২
ময়মসিংহে ডিজিটাল উৎসব

এবারে ‘বিসিএস ডিজিটাল এক্সপো’ অনুষ্ঠিত হচ্ছে ময়মনসিংহ শহরে। বৈশাখী ঝড় তৃতীয় দিনের শুরুতে আবারও দেখা দেয়।

তীব্র গরমের পর বৃষ্টির এ শীতল পরশ জনজীবনে স্বস্তি এনেছে। এর সঙ্গে প্রদর্শনীতেও ফিরেছে স্বস্তি।

তৃতীয় দিনের কঘণ্টার বৃষ্টির পরই প্রদর্শনীতে দর্শক সমাগত বাড়তে থাকে। ছুটির দিন আর এইচএসসি পরীক্ষা না থাকায় পরীক্ষার্থীরাও নিজে বা অভিভাবকের সঙ্গে প্রদর্শনী ঘুরতে আসে। এ আসরে স্কুল, কলেজ এমনকি বিশ্ববিদ্যালয়েরও শিক্ষার্থীরাও হাজির হচ্ছেন ব্যাপক উৎসাহ নিয়ে।

বৃহত্তর ময়মনসিংহের এ বৃহৎ কমপিউটার এবং ডিজিটাল প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি পণ্যতে মূল্যছাড় অব্যাহত রেখেছে। এ প্রদর্শনীতে আসা ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থী নুসরাত জানান, বন্ধুরা মিলে এসেছি এ সময়ের সব প্রযুক্তিপণ্যের সঙ্গে পরিচিত হতে। সম্ভব হলে পছন্দের পণ্যটি নিয়েও যেতে চাই।

এখানে কিছুটা মূল্যছাড়, ভালো ও বৈচিত্র্যপূর্ণ পণ্যের সমাহারের কারণে পণ্য ক্রয়ে বাড়তি সুবিধা পাওয়া যাচ্ছে। অন্যদিকে ময়মনসিংহ আনন্দমোহন সরকারি কলেজের একদল শিক্ষার্থী জানায়, এখানে এসে আমরা আনন্দিত। কেননা বন্ধুরা অনেকে কমপিউটার কিনেছে এখানে। সঙ্গে নানা উপহার। এ ধরনের ডিজিটাল প্রদর্শনী ময়মনসিংহে প্রতিবছর আয়োজন করা হলে এ অঞ্চলের সর্বসাধারণের জন্য ভালো হবে।

বাংলাদেশ কমপিউটার সমিতি ময়মনসিংহ শাখার আয়োজনে এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও ময়মনসিংহ জেলা প্রশাসনের সহযোগিতায় ৯ এপ্রিল পর্যন্ত এ প্রদর্শনী হবে।

শুক্রবার পণ্য প্রদর্শনীর সঙ্গে অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বয়স ও বিষয়ভিত্তিক তিনটি গ্রুপে স্কুল শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নেয়। সন্ধ্যায় আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

৭ এপ্রিল অনুষ্ঠিত হয় ‘শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির প্রভাব’ শীর্ষক সেমিনার। এ সেমিনারে মুখ্য আলোচকের বক্তব্য রাখবেন তথ্যপ্রযুক্তিবিদ এবং বাংলাদেশ কমপিউটার সমিতির পরিচালক মোস্তাফা জব্বার।

এ প্রদর্শনীর ২৫ হাজার বর্গফুট স্থানজুড়ে ৪১টি স্টল এভং ৮টি প্যাভেলিয়নে ৩৫টি প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তি পণ্য প্রদর্শন করছে। এতে তথ্যপ্রযুক্তির দেশি-বিদেশি জনপ্রিয় ও সুপরিচিত ব্র্যান্ড, আমদানিকারক, প্রস্তুতকারক এবং বিপণনকারী প্রতিষ্ঠানগুলো পিসি হার্ডওয়্যার ও সফটওয়্যার পণ্য, নেটওয়ার্ক ও ডাটা কমিউনিকেশন, টেলিকম পণ্য, মাল্টিমিডিয়া, আইসিটি শিক্ষা উপকরণ, ল্যাপটপ, পামটপ, ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তিপণ্যের হালনাগাদ সংস্করণ প্রদর্শিত হচ্ছে।

এতে প্রবেশমূল্য ১০ টাকা। বিসিএসয়ের ঐতিহ্যের ধারাবাহিকতায় এ প্রদর্শনীতেও স্কুল শিক্ষার্থীদের পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশের সুযোগ পাচ্ছে।

বাংলাদেশ সময় ২০৫১ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।