ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরির দাম কমছে!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১২
ব্ল্যাকবেরির দাম কমছে!

এক সময়ের মোবাইল ক্রেজ ব্ল্যাকবেরি। তবে আজ অনেকটাই বিলুপ্ত প্রায় হয়ে যাচ্ছে এ ব্র্যান্ডটি।



স্মার্টফোন বিমুখ আর অতিরিক্ত দামের কারণেই এ ব্ল্যাকবেরির এ রাজত্ব পতন। তবে সর্বোচ্চ ৩০ ভাগ পর্যন্ত দাম কমিয়ে আনার কথা ভাবছে ব্ল্যাকবেরি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

অ্যানড্রইডনির্ভর স্মার্টফোন আর আইফোনের দাপটে ব্ল্যাকবেরি আজ অনেকটাই গুটিয়ে গেছে।

কানাডায় অবস্থিত ওয়াটারলুভিত্তিক এ নির্মাতাপ্রতিষ্ঠান এখন তাই ঘুরে দাঁড়ানোর পরিকল্পনায় মত্ত। তবে ৩০ ভাগ দাম কমানোর পরিকল্পনায় এখন নতুন স্বপ্ন বুনছে ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম)।

এ মুহূর্তে ভারতের বাজারকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাজারে ফিরে আসার আভাস দিচ্ছে ব্ল্যাকবেরি। এ সমীকরণেই দাম আর স্মার্টফোন অবয়বকেই কারণ হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে।

রিম ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক সুনিল দত্ত এ প্রসঙ্গে জানান, ব্র্যান্ড মূল্য বাড়াতে রিম এখন দামের তুলনায় পণ্য বিক্রিকেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এ হিসাবে মুনাফা কমিয়ে পণ্য বিক্রির পরিমাণ বাড়ানোর বিষয়ে রিম চূড়ান্ত পরিকল্পনা নিয়েছে।

ভারতে স্মার্টফোনের আধিপত্য এখন স্যামসাং আর নকিয়ার কাছে। এক্ষেত্রে দাম আর স্মার্টফোন থেকে পিছিয়ে পড়াকেই প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছে ব্ল্যাকবেরি নির্মাতা রিম। আর পণ্যের গুণগত দক্ষতা থেকেও ব্ল্যাকবেরি খানিকটা পিছিয়ে পড়েছে বলেও সুনিল দত্ত জানান।

শুধু ব্যক্তি পর্যায়ের গ্রাহক নয়, ব্যবসায়ীদের জন্যও দামের সঙ্গে আধুনিকতা পাল্লা দিয়ে চলে। তাই এ জায়গায় ভারতকে গুরুত্বপূর্ণ বাজার হিসেবে আমলে নিয়ে এশিয়ার বাজারে ঘুরে দাঁড়াতে মহাপরিকল্পনা নিচ্ছে রিম।

এখনও ভারতের মোবাইল ফোনের প্রতিযোগিতাপূর্ণ বাজারে ব্ল্যাকবেরির দাম অনেক বেশি। আর আধুনিকতায় নেই স্মার্টফোনের বৈশিষ্ট্য। এ সব সুনির্দিষ্ট কারণেই ব্ল্যাববেরি এ বাজারে পিছিয়ে গেছে। আর তাই নতুন করে ঘুরে দাঁড়াতে মূল্য আর স্মার্টফোন অবয়ব এ দুটি বিষয়ে ব্ল্যাববেরি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। অচিরেই তাই ব্ল্যাকবেরি ফোনের দাম কমে আসবে। এমনটাই ভারতীয় রিম সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ২২০৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।