ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টুইটার মামলায় স্প্যামার অভিযুক্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১২
টুইটার মামলায় স্প্যামার অভিযুক্ত

অনলাইনের অশুভ তৎপরতা বাড়াতে স্প্যাম সাইটগুলো অভিযুক্ত। এ সাইটগুলো প্রতিনিয়তই অনলাইন ব্যবহারকারীদের অ্যাকাউন্টে আপত্তিকর বার্তা পাঠিয়ে থাকে।

এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হলেও তা পুরোপুরি নিশ্চিত নয়।

সামাজিক সাইট টুইটার এ ধরনের কটি সাইটের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে। এটা ‍ুটুইটার ব্যবহারকারীদের জন্য খুশির খবর। টুইটার সূত্র মতে, ব্যবহারকারীদের চরমভাবে স্প্যামিং বার্তা দিয়ে নাজেহাল করা ৫টি সাইটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো আদালতে মামলা দায়ের করা হয়েছে।

অভিযুক্ত সাইটগুলোর তালিকায় আছে টুইটঅ্যাটাক, টুইটঅ্যাডার, টুইটবাডি, জেমস লুসেরো অব জাস্টিনলাভার. ইনফো এবং গারলেন্ড ই হ্যারিস অব ট্রপশন.কম।

এ ছাড়া টুইটার ব্লগে জানানো হয়, স্প্যামের মূল উৎসের দিকে যাওয়া হচ্ছে। ফলে তাদের সুবিধাভুক্ত টুল প্রদানকারীদের ঠেকানো সম্ভব। এতে অন্য সব স্প্যামারদেরও টুইটার সেবায় নিয়ন্ত্রণ কর‍া যাবে। এ মামলার রায় অন্য সব স্প্যামারদেরকেও প্রভাবিত করবে। এতে স্প্যামাররা আইনি চাপে টুইটার বিমুখ হয়ে উঠবে।

অশুভ তৎপরতা ঠেকাতে নতুন টুইটারে ‘স্প্যাম নিয়ন্ত্রণ’ টুল যুক্ত করা হয়েছে। এ টুলের পেছনে অশুভ উদ্দেশ্য আছে কি না, তদন্তের মাধ্যমেই তা নিশ্চিত হওয়া যাবে। টুইটার প্রতিবেদনে ব্যবহারকারীদের পরামর্শ এবং উৎসাহিত করা হয়েছে। এ সাইটে বিচরণকারী যেকোনো স্প্যামারকে প্রতিহত করা হবে। এখন টুইটার ভক্তদের দেখার পালা এ টুলটি কতটা সুরক্ষিত তা নিশ্চিত হওয়া।

বাংলাদেশ সময় ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১২

সম্পাদনা: এসজডেএম, নিউজরুম এডিটর/
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।