ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দৃষ্টি প্রতিবন্ধীদের পিসি কর্মশালা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১২
দৃষ্টি প্রতিবন্ধীদের পিসি কর্মশালা

বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য কমপিউটার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। এ কোর্সটি বিসিসি কর্তৃক সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি এবং সাইট সেভার্সের সহযোগিতায় যৌথউদ্যোগে আয়োজন করা হয়।



এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠিকে মূল ধারায় সম্পৃক্ত না করলে দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই সরকার প্রতিবন্ধীদের উন্নয়ন এবং কর্মসংস্থানে কার্যকর পদক্ষেপ নিয়েছে।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি জামালপুরের সংসদ সদস্য ফরিদুল হক খান প্রতিবন্ধীদের সক্ষমতা উন্নয়নে সরকারের বিভিন্ন প্রকল্পের সুফল সম্পর্কে সবাইকে অবহিত করেন। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব রফিকুল ইসলাম, পিএইচডি এবং সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। এ অনুষ্ঠানে বাংলাদেশ কমপিউটার কাউন্সিল নির্বাহী পরিচালক ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস সভাপতিত্ব করেন।

এ অনুষ্ঠানের শুরুতে বিসিসির পরিচালক (প্রশিক্ষণ) সরকার আবুল কালাম আজাদ বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের উন্নয়ন ও কর্মসংস্থানে সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ কোটা নির্ধারণ করেছে। সরকার অঙ্গীকারের অংশ হিসেবে বিসিসি প্রতিবন্ধীদের আইসিটি সক্ষমতা বাড়াতে বিনামূল্যে কমপিউটার প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।

এ কার্যক্রমের আওতায় এ পর্যন্ত ৫টি ব্যাচে ৮৪ জন দৃষ্টি, বাক ও শ্রবণ এবং শারিরীক প্রতিবন্ধীকে প্রশিক্ষণ দিয়েছে। এ লক্ষে বিসিসি, সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি (ঈঝওউ) এবং সাইট সেভার্সের (ঝঝ) এর মধ্যে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্বারক সই হয়।

বাংলাদেশ সময় ১৯৪০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১২

সম্পাদনা : সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।