ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচটিসির নতুন স্মার্টফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১২
এইচটিসির নতুন স্মার্টফোন

এইচটিসি ব্র্যান্ডের নতুন দুটি স্মার্টফোন ভারতের বাজারে প্রবেশ করেছে। পণ্য দুটির নাম ‘ওয়ান এক্স’ এবং ‘ওয়ান ভি’।

ওয়ান এক্স মধ্যমানের মোবাইল ফোনের শ্রেণীর তালিকায় পড়ে।

যারা স্মার্টফোনের গুগলের অ্যানড্রইড প্লাটফর্ম ব্যবহারে সাচ্ছন্দ্যবোধ করে তাদের জন্য এ দুটি পণ্যই অ্যানড্রইডের সর্বশেষ সংস্করণ ৪.০ সংস্করণ পরিচালিত।

ওয়ান এক্সয়ের যান্ত্রিক ক্ষমতায় ১.৫ গিগাহার্টজ কোয়াডকোর সিপিইউ এবং ইউএলপি জিফোর্স জিপিইউতে ’টেগরাথ্রি চিপ’ অন্তর্ভূক্ত করা হয়েছে। এর পর্দার আকার ৪.৭ ইঞ্চি এবং পিক্সেলের গঠন ১২৮০ বাই ৭২০।

অন্য বৈশিষ্ট্যগুলো মধ্যে আছে ১ জিবি র‌্যাম, ৩২ জিবি ইন্টারনাল  মেমোরি, ওয়াইফাই, ব্লুটুথ, সুবিধাযোগ্য জিপিএস এবং বেশ কিছু সেন্সর। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, এর ৮ এমপিক্সেল ক্যামেরা ফিচারে নতুন ইমেজিং চিপ যুক্ত হয়েছে। এটি অটোফোকাস পদ্ধতিতে দ্রুত কাজ সম্পন্ন করবে।

এইচটিসিয়ের ওয়ান ভি পণ্যের সিপিইউয়ের গতি ১ গিগাহার্টজ এবং র‌্যাম ৫১২ এমবি। ৩.৭ ইঞ্চি পর্দা ৮০০ বাই ৪৮০ পিক্সেলের সমন্বয়ে গঠিত। অন্য সুবিধাগুলোর মধ্যে আছে ৪ জিবি ইন্টারনাল মেমোরি এবং মাইক্রোএসডি কার্ড স্লট, ৫ এমপি ক্যামেরা, ওয়াইফাই, ব্লুটুথ এবং জিপিএস।

এ দুটি পণ্যেই বিটস অডিও সুবিধা যুক্ত হবে। এ ছাড়া ব্যবহারকারীদের বাড়তি সুবিধায় এইচটিসি ভারতের এয়ারটেলকে সঙ্গী করেছে। ফলে এর ব্যবহারকারীরা কিছু চমৎকার অফার পাচ্ছে। যেকোনো একটি পণ্য ক্রয়ে আগামী ৩০ জুন পর্যন্ত ১০০টি গান, তিন মাসব্যাপী ৫০০ এমবি ডাটা এবং ২০০ মিনিটের মোবাইল টিভি বিনামূল্যে উপভোগ করতে পারবেন।

এ মুহূর্তে ওয়ান এক্স পাওয়া যাচ্ছে ৩৮ হাজার রুপিতে। আর ১৮ হাজার ৫০০ রুপিতে ওয়ান ভি অনলাইন স্টোর থেকে সংগ্রহ করতে হবে।

বাংলাদেশ সময় ১৯৫৫ ঘণ্টা,  এপ্রিল ১০, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।