ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিক্রি হচ্ছে করপোরেট পাসওয়ার্ড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১২
বিক্রি হচ্ছে করপোরেট পাসওয়ার্ড

এখন থেকে তথ্য নিরাপত্তায় ৫ পাউন্ডের কমমূল্যে করপোরেট পাসওয়ার্ড বিক্রি করা হবে। পরিচালিত জরিপের ফলাফলে এমন তথ্যই সামনে এসেছে।



এ বিষয়ক জারিপের সময়ে অংশগ্রহনকারীদের ৩০ ভাগ জানিয়েছে, তাদের ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে ৫০ পাউন্ড বা তা থেকে বেশি অর্থ দাবি করবে। ‘পিং আইডেনটিটির’ এক প্রশ্নে জরিপভুক্ত ৪৮ ভাগ জানান, কর্মক্ষেত্রের পাসওয়ার্ডে প্রবেশের অনুমতি পেতে ৫ পাউন্ড কিংবা তার চেয়েও কমমূল্য প্রযোজ্য হবে।

এদের মধ্যে শুধু ৩০ ভাগ বলছে, পাসওয়ার্ড কিনতে ১ পাউন্ড বা তার কম লাগবে। অন্যদিকে আরও ৩০ ভাগ জানিয়েছে, কোনো অর্থের বিনিময়ে তারা করপোরেট লগইন বিক্রি করবে না।

ক্লাউড সিকিউরিটি প্রতিষ্ঠান পিং আইডেনটিটির মুখপাত্র জন ফনট্যানা বলেন, এ পরিস্থিতিতে দেখা যাচ্ছে ব্যক্তিগত পরিচয়পত্র করপোরেট পরিচয়পত্রের থেকে অধিক দামি বলে বিবেচিত হচ্ছে। তাই ব্যবসায় বিচক্ষণ গুণাবলী ও সুপ্রতিষ্ঠিত ব্র্যান্ডের নিরাপত্তা ব্যবস্থায় বেশ উৎকন্ঠা সৃষ্টি করেছে।

এ ছাড়া জরিপের ৬০ ভাগ অংশগ্রহণকারী বলছেন, নিরাপত্তা ব্যবস্থা ভাল না হওয়ায় পাসওয়ার্ড লিখে রাখা হয়েছে। এদিকে জরিপের ৩০ ভাগ বলছে করপোরেট পাসওয়ার্ড অন্যদেরকে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ২ হাজার চাকরিজীবীদের নিয়ে জরিপ পরিচালিত হয়। এখানে দেখা যায়, অন্য যেকোনো কিছুর তুলনায় সাম‍াজিক সাইটগুলো বেশি পছন্দের এবং এখানে ব্যবহৃত পাসওয়ার্ড নিরাপদ।

জরিপে বেড়িয়ে এসেছে ব্যবহৃত পাসওয়ার্ডগুলোর অধিকাংশই অনিরাপদ। এটা খুব সহজেই অনুমেয়। গত বছরের জরিপের প্রকাশিত তালিকা অনুযায়ী সর্বোচ্চ ব্যবহৃত পাসওয়ার্ডটি ছিল (১২৩৪৫৬)।

বাংলাদেশ সময় ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।