ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজের প্রতিদ্বন্দ্বী ক্রোম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১২
উইন্ডোজের প্রতিদ্বন্দ্বী ক্রোম

অধিক প্রচলিত কমপিউটার অপারেটিং সিস্টেম হিসেবে এক নামে পরিচিত মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম। বর্তমানে এর প্রতিদ্বন্দিরুপে আসতে যাচ্ছে সার্চ জায়েন্টের নতুন ক্রোম অপারেটিং সিস্টেম।



চরম প্রত্যাশার নতুন পণ্যকে নিয়ে গুগল, মাইক্রোসফটের শক্ত ভিতের উইন্ডোজকে চ্যালাঞ্জের অভাস দিচ্ছে। সুত্র মতে, গুগলের নতুন ক্রোম অপারেটিং’এ যুক্ত টাস্কবার এবং ফাইলের গঠনই বলছে এটি ঠিক মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের মতই।

২০১০ সালে জনপ্রিয় ক্রোম ব্রাউজারের উপর ভিত্তি করে এটি তৈরি হয়। অবশ্য গুগলের সবশেষ সংস্করণ চালু না হওয়া পর্যন্ত এই অপারেটিং’র অ্যাপস ও অন্যান্য ফাঙ্কশন পদ্ধতিতে সীমাবদ্ধতা ছিল। মূলত শুরুর প্রথমে এটি ওয়েব সংযোগ ছাড়া ঠিকভাবে জিমেইলে প্রবেশ করতে পারতনা।

তবে এমুহূর্তের অনুমানিত তথ্য, প্রায় এর সবকিছুই অনলাইনে সম্পন্ন হবে। এটি বর্তমানে ডেস্কটপ সমর্থিত। এছাড়া উইন্ডোজ ব্যবহারকারীদের এর টাস্কবারে সুপরিচিত করা। হালনাগদকৃত পণ্যটির নাম সেল্ফ।

গুগল অনেকবার এ বিষয়ে ঘোষণা দিয়েছে । ঘোষণার প্রেক্ষিতে ধারণার থেকেও বেশি সুস্পষ্ট হচ্ছে এখন। বরঞ্চ মৌলিক ফাইল স্ট্রাকচার  বেশি স্পষ্ট করছে এ সেবার সংরক্ষিত যাবতীয় তথ্য পুরোপুরি ওয়েবভিত্তিক হবে। নতুন ফিচারে আরো পরিলক্ষিত হচ্ছে এর মাধ্যমে গুগল আরো সম্মুখের দিকে অগ্রসর করবে।

এছাড়া এর মূল প্রস্তাবে জোর দেওয়া হয়েছে গতি, সহজতা এবং নিরাপত্তায় । যেগুলিতে কিছু খুত ধরা পড়ে। যেজন্য গুগলের লক্ষ্য ব্যবহারকারীদের চাহিদার থেকে আরো অধিক কার্যকরী করা। স্যামসাং নির্মিত সিআর-৪৮ নামক পণ্যে প্রথমত পরীক্ষামূলক হিসেবে এটি ছাড়া হয়েছে। বর্তমানে পণ্যটি বিক্রিত।

পরিবর্তনগুলো অধিকাংশই গুগলের হার্ডওয়্যার-অ্যাকসিলেরেটেড উইন্ডো ম্যানেজারভিত্তিক ‘অরা’ নামের নতুন ফিচারে । আর সিঙ্গেল ইন্টারফেসে প্রতিস্থাপিত ক্রোম ট্যাবসে সীমাবদ্ধতাও কম।

উল্লেখ্য, চুড়ান্ত প্রকাশের কথা না বললেও হুট করে ব্যাপকভাবে খুচরা বাজারে প্রবেশ এবং আসছে জুনের শেষভাগে গুগলের শীর্ষ বৈঠক  সান ফ্রানসিসকোতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘন্টা, ১৪ এপ্রিল, ২০১২
সম্পাদনা: এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।