ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লুমিয়া নিয়ে বিপাকে নকিয়া

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১২
লুমিয়া নিয়ে বিপাকে নকিয়া

নকিয়া ফোনের ‘লুমিয়া ৯০০’ মডেলের উদ্ভুত সফটওয়্যার বাগের বিষয়টি স্বীকার করেছে নকিয়া। যুক্তরাষ্ট্রের বিশাল বাজারকে কেন্দ্র করে নকিয়া এ ফ্ল্যাগশিপ পণ্যের বাগ সমস্যার সমাধান করেছে।

এ মডেলের ব্যবহারকারীরা শুরু থেকেই ইন্টারনেট সংযোগে বাধার সম্মুখীন হচ্ছেন।

উইন্ডোজভিত্তিক এ পণ্য প্রকাশের বেশি দিন হয়নি। এর আগে পণ্যটির নির্দেশনায় জানানো হয়, এর সিগন্যাল সিস্টেম অনেক বেশি কার্যকর। নতুন পণ্যটি ঠিক লুমিয়া ৮০০ মডেলের মতোই। কিন্তু ৮০০ মডেলের পর্দা তুলনামূলক ছোট। এতে ফোরজি প্রযুক্তিও নেই। গত নভেম্বরে ইউরোপের বাজারে পণ্যটি আসে।

এদিকে নকিয়া নিশ্চিত করে জানিয়েছে, এ সমস্যা মেমোরি ব্যবস্থাপনার। এ বিষয়ে পরিস্কারভাবে জানানো হয়, এ সমস্যা পুরোপুরি সফটওয়্যারভিত্তিক। এখানে কোনো হার্ডওয়্যার বা নেটওয়ার্ক সম্পর্কিত কিছু নেই।
ফিনিশ জায়েন্টের প্রত্যাশা পণ্যটির পনুরুত্থানের চ্যালেঞ্জ ঘোষণা করা। যার অভিমুখে থাকবে বাজারের সেরা মোবাইল প্লাটফর্ম অ্যানড্রইড এবং অ্যাপল।

গত ২১ এপ্রিলের আগ পর্যন্ত যারা এ পণ্য কিনবে তাদের ক্ষতিপূরণ হিসেবে ১০০ ডলার ছাড় দেওয়া হবে। এ বিষয়ে জানতে বিনামূল্যে যোগাযোগ সুবিধা নেওয়া যাবে। এ ছাড়া ১৬ এপ্রিলের মধ্যে ক্রটিপূর্ণ পণ্যের সফটওয়্যার হালনাগাদ করে ঠিক করে দেওয়ার কথা জানানো হয়। তবে গ্লিচ সমস্যাকে কম গুরুত্ব দেওয়া হচ্ছে।

গত বছর নকিয়া নিজস্ব স্মার্টফোন ওএস নিয়েও একই বিপাকে পড়ে। তাই এটাকে ছেড়ে মাইক্রোসফটের উইন্ডোজে স্বপ্রণোদিত হয়ে কাজ শুরু করে নকিয়া।

বাংলাদেশ সময় ২০৪৩ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।