ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভূমিকম্প প্রতিরোধে প্রযুক্তি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১২
ভূমিকম্প প্রতিরোধে প্রযুক্তি

ভূমিকম্প, সবচেয়ে ভয়ঙ্কর একটি প্রাকৃতিক দূর্যোগ। বিখ্যাত বিজ্ঞানীরা বিভিন্ন সময়ে অবিশ্বাস্য সব আবিষ্কার করলেও এখন পর্যন্ত ভূমিকম্পের পূর্বাভাস বিষয়ক কোনো কিছু আবিষ্কার করতে পারেনি।

তার উপরে বর্তমানে ছোট বড় ভূমিকম্পের ঘটনা খুবই বেশি ঘটছে। এ নিয়ে বিশ্ববাসী খুবই আতঙ্কিত। ভূতত্ত্ববিদরা বলছে এ বিপদ থেকে রক্ষা পেতে নিজেদের কিছু করণীয় আছে।

এদিকে আশার কথা হচ্ছে, সম্প্রতি জার্মানীর একদল বিজ্ঞানী এই দূর্যোগ প্রতিরোধযোগ্য ‘আর্থকুয়াক ওয়ালপেপার’ প্রযুক্তি আবিষ্কার করেছেন। তাদের দাবি এই প্রযুক্তি অসংখ্য মানুষের জীবন বাঁচাতে সক্ষম। এ সম্পর্কে তারা জানান প্রযুক্তিটি একবার দেওয়ালে সেটে দিলে রিকটার স্কেলে ৬.৩ মাত্রার ভূমিকম্প প্রতিরোধ করতে পারবে। দূর্ভাগ্যবশত, বেশিরভাগ স্থাপনা ভূমিকম্প প্রতিরোধযোগ্য করে নির্মাণ না হওয়ায় এমন স্থাপনায় বসবাসরতদের জীবন সম্পূর্ণ অরক্ষিত, হুমকির মুখে।

নতুন এই আর্থকুয়াক ওয়ালপেপার দেখতে সত্যিকারের ওয়ালপেপারের মত। যার বৈশিষ্ট্য- দেওয়ালের ইটকে একত্রিত করে শক্তভাবে ধরে রাখতে পারে। উল্লেখ্য, ভূমিকম্প কবলিত মানুষের জন্য ধ্বংস্তুপ সবচেয়ে বড় একটি সমস্যা।
কার্লসরুহি ইন্সটিটিউট অব টেকনোলোজির প্রফেসর লদার স্টিমপনিউস্কি বলেন, যারা পদার্থ বিজ্ঞান বিষয়ক এ প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যেটি দেওয়ালকে বেশি স্থিতিস্থাপক করে এবং ধ্বংস থেকে রক্ষা করে। প্রযুক্তিটি তৈরিতে আঠালো জাতীয় পদার্থ এবং ফাইবার ফেব্রিকের ব্যবহার হয়েছে । এরইমধ্যে বিজ্ঞানী গবেষণায় এর সাফল্যে অভিনন্দিত হচ্ছে।

তারা আরও জানিয়েছে ভূমিকম্পপ্রবণ অঞ্চলে এটি খুবই দরকারী এবং কার্যকরী সেইসাথে অন্যান্য অঞ্চলের স্থাপনা নির্মাণে এটা ব্যবহার হতে পারে ।

প্রফেসর এ প্রযুক্তির বিষয়ে সতর্ক বার্তা দিয়েছেন, যেটাই হোক না কেন কম্পনকালে এই ওয়ালপেপারে খুব বেশি নির্ভরশীল থাকা ঠিক না। এই প্রযুক্তি বরং মানুষকে অনেক সময় বের করে দেয় ফলে নিরাপদে বাহির হয়ে ফাঁকা স্থানে আসা সম্ভব হয়।

সুত্র মতে, এ বছরের শেষভাগেই আর্থকুয়াক ওয়ালপেপার প্রকাশ করা হবে। তাই এ মহূর্তে বিশ্ববাসীর আশা প্রযুক্তিটি সর্বত্রের মানুষের জন্য প্রাপ্তিসাধ্য হোক।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘন্টা, ১৫ এপ্রিল, ২০১২

সম্পাদনা: এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।