ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে একগুচ্ছ আইপ্যাড!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১২
ভারতে একগুচ্ছ আইপ্যাড!

অ্যাপল এবার ভারতে একগুচ্ছ পণ্য সম্ভার নিয়ে হাজির হচ্ছে। এর মধ্যে আইপ্যাড অন্যতম।

আগামী ২৭ এপ্রিল ভারতের বাজারে নতুন আইপ্যাড আনছে অ্যাপল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারের তালিকায় শুধু ভারত নয়, একই সঙ্গে দক্ষিণ কোরিয়া, ব্রুনেই, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, মালয়েশিয়া, পানামা, উরুগুয়ে এবং ভেনিজুয়েলায় উন্মোচন করা হবে। এ বছরের মধ্যেই বিশ্বের ৫০টি দেশে নতুন আইপ্যাড পৌঁছে যাবে বলে অ্যাপল সূত্র জানিয়েছে।

তৃতীয় প্রজন্মের আইপ্যাড নিয়ে প্রথম দয়ার ১২টি দেশে আত্মপ্রকাশ করে নতুন আইপ্যাড। আর দ্বিতীয় দফায় তা কলম্বিয়া, ইসরায়েল, লাটভিয়া, লিথুনিয়া, দক্ষিণ অফ্রিকা এবং থাইল্যান্ড ছাড়াও বেশ কটি দেশে আত্মপ্রকাশ করছে। এ নিয়ে নির্বাচিত দেশগুলোর তরুণ সমাজে দারুণ উন্মাদনার সৃষ্টি হয়েছে।

এবারের আইপ্যাডে দাম আর বৈশিষ্ট্যগুণে অনেকগুলো সংস্করণ তৈরি করা হয়েছে। তবে মূল বৈশিষ্ট্য একই রাখা হয়েছে। যেমন ৯.৪ মিলিমিটারের (০.৩৭ ইঞ্চি) পাতলা অবয়ব, রেটিনা ডিসপ্লে, এ৫এক্স চিপ, কোয়াড কোর গ্রাফিকস, ৫ মেগাপিক্সেল ক্যামেরা ছাড়াও ১০৮০ পিক্সেলে এইচডি ভিডিও ধারণযোগ্য ক্যামেরা অন্যতম।

আইপ্যাডে ওয়াইফাই এবং ফোরজি দুটো আলাদা সংস্করণ করা হয়েছে। আর রঙের তালিকায় আছে সাদা বা কালো। এদিকে মেমোরিতে এসেছে তিনটি সংস্করণ। ১৬, ৩২ এবং ৬৪ জিবির তিনটি সংস্করণ।

তবে সবচেয়ে কম দামে আসছে ১৬ জিবি মেমোরির ওয়াইফাই মডেল। এ মুহূর্তে ভারতীয় রুপিতে এ আইপ্যাডের (১৬ জিবি+ ওয়াইফাই) দাম ৩০ হাজার ৫০০ রুপি।

অন্যদিকে একই বৈশিষ্ট্যের ৩২ জিবি ৩৬ হাজার ৫০০ এবং ৬৪ জিবি ৪২ হাজার ৫০০ রুপিতে পাওয়া যাচ্ছে। তবে ওয়াইফাই এবং ফোরজি এ দুটি বৈশিষ্ট্য যুক্ত আইপ্যাডের দাম পড়বে ৩৮ হাজার ৯০০ রুপি।

বাংলাদেশ সময় ১৭৫১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।