ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তিন সংস্করণে উইন্ডোজ ৮

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১২
তিন সংস্করণে উইন্ডোজ ৮

বিখ্যাত সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফটের সবশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭। প্রযুক্তিকাতর ভক্তরা সব সময়ই নতুন সেবাপণ্যের জন্য আগ্রহী হয়ে থাকে।

এর সঙ্গে ভবিষ্যতের অত্যাধুনিক বৈশিষ্ট্যের পণ্য গ্রহণের জন্য উন্মুখ হয়ে থাকে। যেমন উইন্ডোজ ব্যবহারকারীরা এ মুহূর্তে উইন্ডোজের নতুন সংস্করণ ৮ এর জন্য অধীর অপেক্ষায় আছেন। এবারে তাদের অপেক্ষা শেষ হচ্ছে।

এ মুহূর্তে মাইক্রোসফটের অফিসিয়াল ব্লগে নতুন অপারেটিং সিস্টেম ৮ এর তিনটি সংস্করণের কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে একটি ট্যাবলেট পণ্যের জন্য সুনির্দিষ্ট করা।

উইন্ডোজের যোগাযোগ বিভাগের প্রধান ব্রান্ডন লি ব্ল্যান্স ব্লগে পণ্যটি সম্পর্কে জানান, আমরা গ্রাহক উপযোগী করে নতুন উইন্ডোজ তৈরির কাজ করেছি। এ জন্য উইন্ডোজে কয়েকটি প্রকারভেদও তৈরি করা হয়েছে।

উইন্ডোজ ৮ সংস্করণটি হোম পিসি এবং ল্যাপটপের জন্য প্রযোজ্য। এ ছাড়া উইন্ডোজ ৮ প্রো পেশাদার এবং সৃজনশীলদের জন্য। এদিকে উইন্ডোজ আরটি সংস্করণটি ট্যাবলেট এবং হালকা ওজনের আলট্রাবুকের জন্য প্রযোজ্য হবে।

ব্লগের অন্য তথ্যগুলো নতুন অপারেটিং পরিকল্পনার প্রথম ভার্সন হচ্ছে উইন্ডোজ আরটি। এটি ট্যাবলেটের জন্য স্থির করা হয়। এ ছাড়া নির্মাতাপ্রতিষ্ঠানের প্রতিশ্রুতিতে এটি টাচস্ক্রিন পণ্যে ছাড়ার ইঙ্গিত বহন করছে।
আর্ম প্রসেসর যুক্ত কমপিউটার এবং ট্যাবলেটে পূর্বে স্থাপন করা থাকবে। এ ছাড়া মানদন্ড হিসেবে যুক্ত থাকছে মাইক্রোসফট অফিসের টাচস্ক্রিন সংস্করণ। এদিকে ব্রিটিশ কোম্পানি আর্ম ট্যাবলেট ও মোবাইলে ব্যবহৃত বেশিরভাগ প্রসেসরের জন্য নিজস্ব লাইসেন্স নিয়েছে। যদিও ইন্টেলের এদিকে প্রবেশের লক্ষ্য আছে।

উইন্ডোজ ৮ এর মানদন্ড হিসেবে এটি অধিকাংশ নতুন হোম কমপিউটারে চলবে। এবং উইন্ডোজ প্রোতে বাড়তি কিছু ফিচার আছে যেমন ফাইল ইনক্রিপশন, অপারেটিং সিস্টেম ভার্চূলাইজেসন এবং ডমেইন ম্যানেজমেন্ট। বিশেষজ্ঞদের ধারণা একই সঙ্গে তিন সংস্করণের ঘোষণা মাইক্রোসফটের সহজবোধ্যতার দিকটি তুলে ধরে। উইন্ডোজ ৭ অপারেটিং এ ৫টি ভিন্ন সংস্করণ চালু করা হয়।

লি ব্ল্যান্সের ব্লগে আরও লিখেছেন, এ অপারেটিংয়ে ব্যবহারকারীর‍া প্রয়োজনীয় সব ধরনের ফিচার উপভোগ করতে পারবেন। এতে টাচস্ক্রিন বা কিবোর্ড মাউস ব্যবহার করা যাবে। যে কোনো সময় অবস্থান পরিবর্তন করা যাবে। এটা সত্যিই উপভোগ্য, দ্রুততম এবং গঠনগত বৈশিষ্ট্য বিশ্বব্যাপী হার্ডওয়্যার সীমারেখার যথার্থ উপযোগী।

এর আগে মোবাইল পণ্যে অধিক প্রত্যাশা বাস্তবায়নে মাইক্রোসফট গত বছর মোবাইল অপারেটিং সিস্টেমের পুন:গঠন করে। অন্যদিকে এ বছরে নকিয়া এবং ডেল উইন্ডোজ ৮ ভিত্তিক ট্যাবলেট প্রকাশ করবে বলে গুজব ছড়িয়েছে।

বাংলাদেশ সময় ১৬১২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।