ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ড্যাফোডিলে ‘মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীলতা’ বিষয়ক সেমিনার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১২
ড্যাফোডিলে ‘মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীলতা’ বিষয়ক সেমিনার

বিশ্ববাজারে তথ্যপ্রযুক্তির অন্যতম চাহিদাসম্পন্ন বিষয় মাল্টিমিডিয়া টেকনোলজি অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস। সম্প্রতি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল সর্বপ্রথম তাদের কোর্স কারিকুলামে প্রোগ্রামটি চালু করে।



বিষয়টি সম্পর্কে শিক্ষার্থীদের সুস্পষ্ট ধারণা ও স্পৃহা বাড়াতে ১৭ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে ‘মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীলতা’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। ডিআইইউ’র মাল্টিমিডিয়া টেকনোলজি অ্যান্ড ক্রিয়েটিভ আর্টসের প্রধান প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন সেমিনারের সভাপতিত্ব করেন এবং মূল বিষয়বস্তু উপস্থাপন করেন বিসিএস’র সাবেক সভাপতি, আনন্দ মাল্টিমিডিয়ার প্রধান নির্বাহী মোস্তফা জব্বার।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএস’র সাবেক সাধারন সম্পাদক মজিবুর রহমান স্বপন।

বক্তারা অমিত সম্ভাবনার এ খাতের ক্রমবিকাশ এবং বিশ্বচাহিদার সঙ্গে তুলনা দিয়ে এটিকে দেশের বৈদেশিক আয়ের অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করেন। তাই দ্রুত প্রসারে প্রাতিষ্ঠানিক শিক্ষার গুরুত্ব এবং নতুন প্রজন্মকে এ বিষয়ে উপযুক্ত জ্ঞানার্জনে তাগিদ দেন এবং সরকারি  পৃষ্ঠপোষকতা কামনা করেন।

দেশের বাজারের অবস্থান নিরুপণ করে বলা হয়, ব্যাপক সম্ভাবনার এ খাতে দিন দিন পিরবর্তন আসছে এবং বাজার প্রসারিত হচ্ছে। কিন্তু দেশে দক্ষ পেশাদারের অভাব ও উদ্যোক্তা প্রতিষ্ঠানেরও অভাব রয়েছে । তাছাড়া এ শিক্ষার্জনে অন্যান্য দেশের আর্থিক ব্যয়ের সঙ্গে বাংলাদেশের তুলনা করলে দেখা যায় অনেক কম। তাই ২০১৭ সালের মধ্যে বিশ্বের ১.১৮ বিলিয়ন ডলারের মাল্টিমিডিয়া বাজারে বাংলাদেশের স্থান না করতে পারা হবে দুঃখজনক।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীসহ অন্যান্যরা অংশগ্রহন করেন। এ সময় মাল্টিমিডিয়ার ব্যবহার, প্রয়োগক্ষেত্রসহ বিভিন্ন বিষয় উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, গত ২০১০ সালে এই শিক্ষাপ্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ এ বিষয়টি তরুণ প্রজন্মের লক্ষ্যে প্রতিষ্ঠা করার প্রয়াস করেন। ২০১১ সালের ২৪ সেপ্টেম্বর প্রোগ্রামটি চুড়ান্তভাবে শুরু করা হয়।

বাংলাদেশ সময়: ঘন্টা, ১৮ এপ্রিল, ২০১২
সম্পাদনা: এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।