ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট আনলো ব্লুটুথ মোবাইল কিবোর্ড ৫০০০

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১২
মাইক্রোসফট আনলো ব্লুটুথ মোবাইল কিবোর্ড ৫০০০

তথ্যপ্রযুক্তির এই বাজারে স্পর্শকপর্দা এবং কিবোর্ডযুক্ত কমপিউটিং পণ্যের চাহিদা তুলনাহীন। প্রযুক্তিপ্রেমীদের ফ্যাশানের অংশ হিসেবে এবং বহনযোগ্য সুবিধা থাকায় তারা এ ধরনের পণ্য বেছে নেই।

তাই ডেস্কটপ কমপিউটারের ব্যবহার অনেকটাই কমে আসছে।

কিন্তু চোখ ধাঁধানো প্রযুক্তিপণ্য টাইপিং এর ক্ষেত্রে সেরকম আরামদায়ক নয়। অনর্থক ব্রাউজিং এবং সময় অপব্যয়ে অ্যাপলিকেশনের খেলার জন্য স্পর্শকপর্দা চমৎকার বলে মনে করে অনেকেই। তবে সত্যিকার অর্থে কোনো কাজ সম্পন্ন করতে গেলে সেই ১৯ শতাব্দীর উদ্ভাবনীয় পণ্যটির দিকে ফিরে যেতে হয়। যেটি স্বল্প কারিগরী বৈশিষ্ট্যের ইনপুট সিস্টেম।

মাইক্রোসফট ব্যবহারকারীদের উপযোগী আর্গোনোমিক পদ্ধতির সুগঠিত ব্লুটুথ মোবাইল কিবোর্ড ৫০০০ বাজারে এনেছে। এটি অ্যাপল আইপ্যাড ও আইপ্যাড ২, বেশিরভাগ অ্যান্ড্রুয়েড এবং পার্সোনাল কমপিউটারে ব্যবহারপোযোগী। নতুন এই ব্লুটুথ মোবাইল কিবোর্ড ট্যাবলেট পণ্যকে আরো বেশি কার্যক্ষম করে তুলবে বলে মনে করে মাইক্রোসফট।

১০৪ কি যুক্ত  বৈশিষ্ট্যের কিবোর্ড আকারে ছোট এবং যথেষ্ট হালকা পাতলা। ব্লুটুথ সংযোগ পিসির জন্য ব্যবহারকারীরা এই মোবাইল কিবোর্ডটি বেছে নিতে পারে। এছাড়া কিবোর্ডটি মাইক্রোসফটের উইন্ডোজের সামঞ্জস্যপূর্ণ করে তৈরি।
এর ওজন ৪০০ গ্রাম এবং ব্যাটারি ক্ষমতায় আছে পাতলা Ôট্রিপলএÕ ব্যাটারি। যেগুলি প্রচলিত কিবোর্ডে ব্যবহৃত। এটি বক্রাকার অবয়বের।

পণ্যটি পাওয়া যাবে কালো রঙের। নির্ধারিত মুল্য হিসেবে ভারতের বাজারে দাম ৩ হাজার ৪০০ রুপী। তবে এই সারির অন্য পণ্যগুলোর দামের বিষয়টি লক্ষ্য রেখে পণ্যটির দাম কমার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘন্টা, ১৮ এপ্রিল, ২০১২
সম্পাদনা: এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।