ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আধুনিক ধাতুর আইফোন ৫

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১২
আধুনিক ধাতুর আইফোন ৫

বিশ্বপ্রযুক্তির দুই শীর্ষ নির্মাতা অ্যাপল এবং স্যামসাং এর মধ্যে প্রতিযোগিতার জায়গা ভিন্ন। তবে পণ্যের কেসিংয়ের বহিরাংশে আধুনিক ধাতব পদার্থের উপস্থিতি দু ব্র্যান্ডেরই পাওয়া যায়।

এরই মধ্যে অ্যাপলের বহুল প্রত্যাশিত আইফোন ৫ নিয়ে অনেক গুজব ছড়িয়েছে।

এমনকি আসছে জুনে পণ্যটি প্রকাশের দিন চুড়ান্ত হয়েছে বলে বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়। তবে অ্যাপল সূত্র জানিয়েছে, আইফোন ৫ তৈরিতে বিশেষ ধাতবের সংমিশ্রণ ‘লিকুইডমেটাল’ ব্যবহৃত হচ্ছে। যা সত্যিই প্রত্যাশীদের নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক সেবা নিশ্চিত করতে দারুণ পারদর্শী হবে।

অ্যাপলসম্প্রতি ক্যালিফোর্নিয়াভিত্তিক লিকুইডমেটাল টেকনোলজি কিনে নেয়। ফলে এ গুজবের সত্যতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ তো থাকছেই।

প্রকাশিত অন্য তথ্যগুলো-নতুন পণ্যে অভিনব এ ধাতুর ব্যবহার কর‍া হবে। তবে এর গঠন নকশায় তেমন কোনো নতুনত্ব থাকছে না। অন্যদিকে একই সময়ে প্রকাশিত স্যসমসাং গ্যালাক্সি এস৩ সম্পর্কে বলা হয় আইফোন ৫ এ লিকুইডমেটাল আর স্যামসাং গ্যালাক্সি এস৩ তে ব্যবহার হবে সিরামিক।

এতে সিলিকন নাইট্রেড ব্যবহারে উচ্চপ্রযুক্তির সিরামিক গঠন করা হবে। এ ছাড়া অ্যাপল পণ্যের সংমিশ্রিত ধাতুর ছাঁচে থাকবে জিরকোনিয়াম, টাইটেনিয়াম, নিকেল কপার ছাড়াও আরও কিছু ধাতব পদার্থ। ফলে এর উপরিভাগের মসৃণতা ঠিক লিকুইডের মতই স্বচ্ছ হবে।

যা উভয় পণ্যকেই পাতলা, হালকা এবং বাহ্যিক ক্ষতিকর প্রভাব থেকে প্রতিরোদ করবে। তবে ‘লিকুইডমেটাল পণ্য’ ভক্তদের কল্পনাপ্রবণ অনুভূতিকে আরও স্পর্শ করবে। এদিকে গ্যালাক্সি এস৩ প্রকাশের নির্ধারিত সময় আগামী ৩ মে। এটি লন্ডনে উন্মোচন করা হবে। আর আগামী জুনে সান ফ্রান্সিসকোতে ডব্লিউডব্লিউডিসিতে আইফোন ৫ পরীক্ষামূলকভাবে প্রকাশ করা হবে। এমনটাই জানাচ্ছে নির্ভরযোগ্য সূত্রগুলো।

বাংলাদেশ সময় ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।