ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্ব আসরে ইন্টারনেটের ভবিষ্যৎ

কাওছার উদ্দীন, জেনেভা থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১২
বিশ্ব আসরে ইন্টারনেটের ভবিষ্যৎ

ইন্টারনেট সোসাইটির ২০ বছর পূর্তি উপলক্ষে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হচ্ছে ‘গ্লোবাল আইনেট ২০১২’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন।

২৩ এপ্রিল জেনেভা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (সিআইসিজি) এর উদ্বোধনী অনুষ্ঠানে পেকেটে নেটওয়ার্কের গানিতিক থিউরির জনক ক্যালিফোর্নিয়া লসএঞ্জেলাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. লেওনার্ড ক্লেনরক, উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস, ইন্টারন্যাশনাল টেলিকম ইউনিয়ন (আইটিইউ) সেক্রেটারি জেনারেল ড. হামাদুন তুরে এবং ইন্টারনেট সোসাইটি সভাপতি এবং সিইও লিন আমুর উপস্থিত থাকবেন।



এ সম্মেলনে বক্তারা ভবিষ্যতে ইন্টারনেট কোথায় যেতে পারে এ বিষয়ে দিকনির্দেশনামূলক ধারণা দেওয়ার চেষ্টা করেন। বক্তরা বলেন, ১৯৯২ সালে ইন্টারনেট সোসাইটির তাদের যাত্রা শুরু হয়। এ সময়ের ইন্টারনেট ব্যবহার এবং এ সময়ের ইন্টারনেটের ব্যবহারের কারিগরি দিকগুলো দেখলেই সহজে অনুমান করা যায় ইন্টারনেট কোথায় যাবে।

ইন্টারনেট সোসাইটির যাত্রা ‘সবার জন্য ইন্টারনেট’ এ বার্তা দিয়ে। এখন বিশ্বের অনেক জায়গায় ইন্টারনেটের অধিকার নিশ্চিত করা যায়নি। এ বিষয়গুলো কিভাবে চিহ্নিত করা যায়, তা নিয়ে ভাবার সময় এসেছে।

এ সম্মেলনে বক্তারা বলেন, ইন্টারনেটকে এখন অনেকে মৌলিক অধিকার হিসেবে আমলে নিয়েছে। কিন্তু ভবিষ্যতের ইন্টারনেট মৌলিক অধিকারের চেয়েও বেশি কিছু হতে পারে। ইন্টারনেট এখন তার টিনএজ বয়সে আছে। ফলে সহজেই অনুমেয় ভবিষ্যতের ইন্টারনেট সংস্কৃতি কেমন হতে পারে।

এ উদ্বোধনী অনুষ্ঠানে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়্যাল প্রোপ্রাটি অর্গানাইজেশনের (ডাব্লিওআইপিও) ডিরেক্টর জেনারেল প্রানসিন গুরি, লিডার অব মজিলা প্রজেক্ট মিচেল বেকার, ইন্টারনেটের জনক হিসেবে পরিচিত গুগলের সহসভাপতি ও চিফ ইন্টারনেট ইভানজেলিস্ট ভিন্ট সার্ফসহ ইন্টারনেট বিশ্বের দিকপালরা উপস্থিত ছিলেন।

এ উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই শুরু হয় ‘গভন্যান্স ইন অ্যান ইন্টার নেটওয়ার্কড ওয়ার্ল্ড’ শীর্ষক গোলটেবিল বৈঠক। ইন্টারনেট সোসাইটির পাবলিক পলিসি বিষয়ক সহসভাপতি মারকুস কুমারের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাউথ এশিয়া এটিএন্ডটির প্রেসিডেন্ট ভিরাত ভাটিয়া, কানাডা সরকারের সিনিয়র টেলিকমিউনিকেশন পলিসি অ্যাডভাইজার হেদার ড্রাইডেন এবং ঘানা.কম এর চেয়ারম্যান নি কুয়াইনর। গোলটেবিলে বিভিন্ন দেশের ই-গভর্ন্যান্স বিষয়ে আলোচনা করা হয়।

এ সম্মেলনে বিশ্বের ইন্টারনেটের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ব্যবস্থাপনা পরিকল্পনা নিয়ে উন্মুক্ত আলোচনা করা হচ্ছে। এ সম্মেলনে আলোচক হিসেবে উপস্থিত আছেন আইইই স্ট্যান্ডার্ডস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট স্টিভ মিলস, ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্সের (আইইটিএফ) চেয়ারম্যান রাসেল হাউসলে, আইকান বোর্ড অব ট্রাস্টের চেয়ারম্যান ড. স্টিফেন কোর্কার, ডিজিটাল ব্রিজ ইন্সটিউটের প্রেসিডেন্ট প্রফেসর রেমন্ড আকুলি, সিসকো ভাইস প্রেসিডেন্ট (গ্লোবাল টেকনোলজি পলিসি) রবার্ট পিপার, ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপ্রার্টি অরগাইনেজেশনের ডিরেক্টর জেনারেল ফ্রান্সিস গুরিসহ ইন্টারনেট বিশ্বের শীর্ষ ব্যক্তিরা।

বাংলাদেশ সময় ২০৩৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।