ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যবসা উন্নয়নে স্যাপ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১২
ব্যবসা উন্নয়নে স্যাপ

বাংলাদেশের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে প্রযুক্তিবান্ধব এবং গুণগত সেবা দিতে স্যাপ কাজ করবে।

স্যাপের মবিলিটি, ক্লাউড, ইন-মেমোরি, অ্যানালিটিক্স এবং ডাটাবেজ প্রযুক্তি এ কাজে পূর্ণ সহায়তা করবে।

আগামী বছরেই বেশ কিছু কৌশতগত সমঝোতার মাধ্যমে স্যাপ (এসএপি) এ দেশে তাদের ব্যবসায়িক অবস্থান সুস্পষ্ট করবে।

২৪ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত ‘এসএপি ফোরাম ২০১২’ আসরে এ ঘোষণা দেওয়া হয়। এরই মধ্যে বাংলাদেশের বেশ কিছু অগ্রণী এবং উঠতি ব্যবসায়িক প্রতিষ্ঠান স্যাপ সফটওয়্যার সমাধান ব্যবহার করে সফলতার সঙ্গে ব্যবসা কার্যক্রম পরিচালনা করছে।

বাংলাদেশের গ্রাহকেরা যেন সহজে এবং দক্ষতার সঙ্গে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করতে পারে এ জন্য স্থানীয় চাহিদা অনুযায়ী ‘কাস্টোমাইজ’ করা বিশেষ সলিউশন প্রদানে স্যাপ বেশ কিছু স্থানীয় সহযোগীদের সঙ্গে কাজ করছে।

এ আলোকে অনুষ্ঠানে এসএপি ‘অপটিমাইজ উদ্যোগ ওয়ান’ নামক একটি বিশেষ বিজনেস অল ইন ওয়ান সলিউশন উদ্বোধনের ঘোষণা দিয়েছে। স্থানীয় চাহিদার কথা মাথায় রেখে স্যাপের সহযোগী অপটিমাল সলিউশনস এ সলিউশন তৈরি করেছে।

এ সলিউশনে ডিস্ট্রিবিউশন, সিপিজি (কনজ্যুমার প্রডাক্ট), কেমিক্যাল এবং ফারটিলাইজার ব্যবসা খাতের জন্য বিশেষভাবে উপযোগী। এটি ব্যবহারের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের প্রকিউরমেন্ট, ম্যানুফ্যাকচারিং, ডিস্ট্রিবিউশন, সেলস এবং ফাইন্যান্স বিভাগের সব কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করা সম্ভব।

এ ছাড়াও স্যাপের বেশ কিছু স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান এবং এসআই (সিস্টেম ইন্টিগ্রেটরস) সহযোগীদের সঙ্গে সমঝোতা কার্যক্রম আরও সুদৃঢ় করার ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে স্যাপ দক্ষ কর্মশক্তি বৃদ্ধিতে কার্যক্রম পরিচালনা করবে।

বাংলাদেশ অত্যন্ত দ্রুত দক্ষিণ এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্রে হয়ে উঠছে। আর এ উন্নয়নে অংশগ্রহণে স্যাপ আগ্রহী। এমনটাই বলেন স্যাপ ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক পিটার গারটেনবার্গ। বিশ্বজুড়ে ২০১৫ সালের মধ্যে স্যাপের লক্ষ্য হচ্ছে ২ হাজার কোটি ইউরো আয় অর্জন। সঙ্গে ১০০ কোটি ব্যবহারকারীর লক্ষ্য পূরণ।

এ লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ, ভারত এবং শ্রীলংকার মতো উন্নয়নশীল অর্থনীতি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। স্থানীয় চাহিদা অনুযায়ী তৈরি সলিউশনের মাধ্যমে দেশের গ্রাহকদের জন্য সর্বোত্তম সেবা প্রদানে স্যাপ অগ্রণী ভূমিকা রাখবে।

বাংলাদেশের ব্যাংক, অর্থনৈতিক প্রতিষ্ঠান, রিটেইল, ফার্মাসিউটিকেল, টেক্সটাইল এবং কেমিকেল খাতে সেবা প্রদানের মাধ্যমে স্যাপ এ দেশে তাদের কার্যক্রম সম্প্রসারিত করছে। স্যাপের নতুন সেবার মধ্যে আছে এইচএএনএ, মবিলিটি এবং ক্লাউড। এর মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলো দক্ষতার সঙ্গে কাজ করতে পারবে।

স্বয়ংক্রিয়তা, উন্নত গ্রাহক ব্যবস্থাপনা এবং বিশ্বমানের সেবা নিশ্চিত করতে বাংলাদেশে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো স্যাপনির্ভর হয়ে উঠছে। স্যাপ ইন্ডিয়ার ইমার্জিং বিজনেস ভাইস প্রেসিডেন্ট প্রিয়দর্শী মহাপাত্র এ কথা জানান। আরও অত্যাধুনিক সেবা এবং সহযোগী পরিসরে গ্রাহকদের সুবিধা নিশ্চিত হবে। এমনটাই বললেন বাংলাদেশে আসা স্যাপ মুখপাত্ররা।

বাংলাদেশ সময় ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।