ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পশ্চিমা প্রযুক্তি প্রতিস্থাপনে ব্যয় বাড়িয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
পশ্চিমা প্রযুক্তি প্রতিস্থাপনে ব্যয় বাড়িয়েছে চীন

পশ্চিমা উচ্চ-প্রযুক্তি রপ্তানির উপর ওয়াশিংটনের আরোপিত নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে, বিদেশি প্রযুক্তিকে দেশীয় প্রযুক্তি দিয়ে প্রতিস্থাপন করার কাজ শুরু করেছে চীন। এবার সেই প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করতে বাজেট বাড়িয়েছে দেশটি।

সরকারি দরপত্র, গবেষণা নথি এবং বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে এই খবর জানিয়েছে রয়টার্স।   

সামরিক এবং রাষ্ট্রীয় সংস্থাগুলোর সাম্প্রতিক দরপত্রের বিশদ বিবরণে দেখা গেছে গত বছর থেকে পশ্চিমা পণ্য বাদ দিয়ে চীনা প্রযুক্তি ব্যবহারের প্রবণতা বড়েছে। এ সময় কম্পিউটার সরঞ্জাম প্রতিস্থাপনের জন্য প্রচুর পরিমাণে ব্যয় করেছে চীন। সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, পরবর্তী লক্ষ্য হল টেলিকম এবং আর্থিক খাতে প্রযুক্তির প্রতিস্থাপন।  

চীনা রাষ্ট্রীয় গবেষকদের পর্যালোচনা অনুসারে ডিজিটাল পেমেন্ট সিস্টেম গুলো সম্ভাব্য পশ্চিমা হ্যাকিংয়ের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ যার কারণে এই ধরনের প্রযুক্তি গুলোকে দ্রুত চীনা প্রযুক্তি দিয়ে প্রতিস্থাপন করা হচ্ছে।

চীনা অর্থ মন্ত্রণালয়ের নথি অনুসারে ২০২২ সালের সেপ্টেম্বরের পর থেকে পরবর্তী ১২ মাসে সরকারি এবং সামরিক সংস্থাগুলোর দরপত্রে সরঞ্জাম জাতীয়করণের সংখ্যা ১১৯ থেকে দ্বিগুণ হয়ে ২৩৫-এ দাঁড়িয়েছে।

নথির তথ্যানুসারে একই সময়ে যে প্রকল্প গুলো নেওয়া হয়েছে তার মোট মূল্য ১৫৬.৯ মিলিয়ন ইউয়ান, যা আগের বছরের চেয়ে তিনগুণ বেশি।

আই টি বিষয়ক গবেষণা সংস্থা ফার্স্ট নিউ ভয়েসের মতে, চীন ২০২২ সালে বিদেশি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রতিস্থাপন কাজে ১.৪ ট্রিলিয়ন ইউয়ান বা ১৯১ বিলিয়ন ডলার ব্যয় করেছে, যা আগের বছরের ১৬.২ শতাংশ বেশি।

চীন একটি নিজস্ব কম্পিউটিং সিস্টেম তৈরির জন্য ২০০৬ সালেই উদ্যোগ নিয়েছিল। যে বছর দেশটি বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে ঘোষিত পঞ্চবার্ষিক পরিকল্পনায় সেমিকন্ডাক্টর এবং সফ্টওয়্যার সিস্টেম সেক্টরকে জাতীয় অগ্রাধিকার হিসেবে তালিকাভুক্ত করে।

সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, চীনের এই প্রযুক্তি জাতীয়করণ প্রচেষ্টায় হুয়াওয়ে শীর্ষস্থানীয় সংস্থা হিসেবে আবির্ভূত হয়েছে। ২০২২ সালে হুয়াওয়ের এন্টারপ্রাইজ ১৩৩ বিলিয়ন ইউয়ানের ব্যবসা করেছে, যা আগের বছরের তুলনায় ৩০ শতাংশ বেশি। হুয়াওয়ে প্রদত্ত পরিষেবা গুলোর মধ্যে সফ্টওয়্যার এবং ক্লাউড কম্পিউটিং অপারেশন অন্যতম।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।