ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিজ্ঞাপন সংস্থার কাছে তথ্য পাচার করছে ফেসবুক

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০
বিজ্ঞাপন সংস্থার কাছে তথ্য পাচার করছে ফেসবুক

আবারও ব্যক্তিতথ্য পাচারের কারণে ফেসবুক অভিযুক্ত। কর্তৃপক্ষ তার গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে পাচার করছে বলে অভিযোগ উঠেছে।

আর এ ঘটনা ঘটছে গ্রাহকের অজান্তেই। সংবাদমাধ্যম ডেইলি মেইল এ তথ্য প্রকাশ করেছে।

সূত্র জানিয়েয়ে, ফেসবুক তার কোটি কোটি গ্রাহকের বক্তিগত তথ্য বিশ্বের বিজ্ঞাপন সংস্থাগুলোর কাছে বিক্রি করছে। শুধু গ্রাহকদেরই নয়, তাদের নিকট বন্ধুদের তথ্যও পাচার করা হচ্ছে। এ নিরাপত্তা ভঙ্গ থেকে ফেসবুকের কোনো গ্রাহকই বাদ পড়ছেন না।

উল্লেখ্য, এমনকি গ্রাহকরা ফেসবুকে তাদের নিরাপত্তা কাঠামো কঠোর করার পরও তাদের এ তথ্য চুরির ঘটনা ঘটছে। আর তা স্বয়ং ফেসবুক কর্তৃপক্ষই করছে বলে ডেইলি মেইল অভিযোগ করেছে।

অপর সংবাদমাধ্যমে ওয়াল স্ট্রিট জার্নাল সূত্র জানিয়েছে, ফেসবুক তাদের নিজস্ব নিয়মনীতি নিজেরাই ভঙ্গ করছে। তাই গ্রাহকদের তথ্য ধারণের অধিকার ফেসবুকের আছে কিনা তা নিয়েও প্রশ্ন উঠেছে।

সূত্র আরও জানিয়েছে, এতদিন গেম এবং বিভিন্ন বৈশিষ্ট্যের অ্যাপলিকেশনের মাধ্যমে প্রায় ২৫টি বিজ্ঞাপন সংস্থা ফেসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্য অন্য সব প্রতিষ্ঠানের কাছে বিক্রি করেছে। যারা পরবর্তীতে ফেসবুক গ্রাহকদের কাছে নির্দিষ্ট পণ্যের বিজ্ঞাপন পাঠিয়ে বিরক্ত করে।

এরই মধ্যে ফেসবুকের জন্য ১০টি অ্যাপলিকেশন নির্মাতা তথ্য পাচারে অভিযুক্ত হয়েছে। এর মধ্যে জনপ্রিয় গেম ফার্মভিল, টেক্সাস হোল্ড, ইম পুকার এবং ফ্রন্টায়ার ভিল আছে। এ মুহূর্তে ফেসবুকে ফার্মভিলের পাঁচ কোটি ৯০ লাখ খেলোয়াড় আছে।

সূত্র জানিয়েছে, বিজ্ঞাপনভিত্তিক এ অ্যাপলিকেশনগুলো ফেসবুক থেকে নিস্ক্রিয় করার তাৎক্ষণিক উদ্যোগ নিয়েছে। কিন্তু যাদের তথ্য এরই মধ্যে পাচার হয়েছে তাদের বিষয়ে কোনো মন্তব্য থেকে বিরত থেকেছে ফেসবুক কর্তৃপক্ষ।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।