ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিঙ্গাপুরে ৯৪৮ ডলারে আইফোন ৫

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১২
সিঙ্গাপুরে ৯৪৮ ডলারে আইফোন ৫

দীর্ঘ আলোচনার বিতর্কিত টেবিল ছেড়ে আইফোন ৫ এখন বাস্তব। তবে সময় এসেছে সমালোচনা আর পর্যলোচনার।

আর তাতে স্টিভ শূন্য অ্যাপল কতটা সামলে উঠতে পারছে তা নিয়েও সংশয় আছে। তবে গতির প্রশ্নে আইফোন ৪এসের তুলনায় আইফোন ৫ এর গতি দ্বিগুণ। এটা নিশ্চিত অর্থেই বলা যায়।

মডেলভিত্তিক বিশ্লেষণে প্রসেসরের গতিতে আছে বিশেষ ‘এ৬’ চিপ। স্মার্টফোনের গ্রাফিকস আর গতি এ দুটো ক্ষেত্রেই এ৬ অনবদ্য। এ ছাড়াও আইসাইট রেয়ার গুণের ৮ মেগাপিক্সেল ক্যামেরা তো আছেই। এর প্যানোরমা ফিচারে ২৮ মেগাপিক্সেল স্বচ্ছতায় ছবি  তোলা সম্ভব। আর ফেসটাইম ফিচারে ৭২০ পিক্সেলে ভিডিওচিত্র ধারণ করা যাবে।

তবে আইফোন ৫ এর সবচেয়ে শক্তিশালী দিকটি হচ্ছে এটি পরবর্তী প্রজন্মের ফোরজি লং টার্ম ইভেল্যুশন (এলটিই) নেটওয়ার্ক ক্ষমতাসম্পন্ন। এটি সিঙ্গাপুরের মোবাইল নেটওয়ার্কেও সমর্থন করবে। আর অ্যাপল বলছে একটানা ৮ ঘণ্টা টকটাইম নিশ্চিত করবে এ স্মার্টফোন।

আইফোন ৫ এর আনুষ্ঠানিক উন্মোচন দিনে অ্যাপল সিঙ্গাপুরভিত্তিক অপারেটর সিঙ্গটেল এবং এমওয়ান ফোরজি এলটিই নেটওয়ার্ক সমর্থন করবে তা সাফ জানিয়ে দিয়েছে। ফলে সিঙ্গাপুর আইফোন ৫ এর শক্তিশালী বাজার তা সুস্পষ্টই বোঝা গেছে।

এ দু অপারেটর ছাড়াও সিঙ্গাপুরে স্টারহাব আইফোন ৫ বিপণন করবে। তবে এলটিই সমর্থিত আইফোন ৫ বিক্রি করবে না স্টারহাব। এতে আছে ৩০ পিনের কানেক্টর। এর আগে ২০০৩ সালে আইওএস সমর্থিত ৮ পিনের কানেক্টর ব্যবহৃত হয়।

এরই মধ্যে সিঙ্গাপুরে আইফোন ৫ মডেল প্রিঅর্ডারে বিক্রি শুরু হয়েছে। আর সাদা ও কালো এ দুটি রঙে সিঙ্গাপুরে আইফোন ৫ পাওয়া যাচ্ছে। এ মুহূর্তে সিঙ্গাপুরে ৯৪৮ ডলারে ১৬ জিবি, ১০৮৮ ডলারে ৩২ জিবি এবং ১২৩৮ ডলারে ৬৪ জিবি আইফোন ৫ বিক্রির অফার দেওয়া হচ্ছে। সঙ্গে আছে টেলকো সংযোগ অফার। প্রসঙ্গত, ১৪ সেপ্টেম্বর শুক্রবার থেকে সিঙ্গাপুরে আইফোন ৫ এর জন্য প্রিঅর্ডার নিতে শুরু করেছে অ্যাপল।

বাংলাদেশ সময় ১৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।