ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্যামসাং আনছে ৭০ ইঞ্চি ত্রিমাত্রিক ‘আল্ট্রা ইউডি’ টিভি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
স্যামসাং আনছে ৭০ ইঞ্চি ত্রিমাত্রিক ‘আল্ট্রা ইউডি’ টিভি

ত্রিমাত্রিক প্রযুক্তির জ্বরে ভুগছে পুরো বিশ্ব। এদিকে বিখ্যাত প্রযুক্তি নির্মাতা স্যামসাং একটু ভিন্ন আবহে ৭০ ইঞ্চি থ্রিডি টিভি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে।

এটি ৭০ ইঞ্চি তীর্যক পর্দাবিশিষ্ট থ্রিডি আলট্রা ডেফিনেশন (ইউডি) প্রযুক্তির টিভি।

নির্মাতা সূত্র জানিয়েছে, ৭০ ইঞ্চিবিশিষ্ট এ টিভি স্যামসাং উদ্ভাবিত এ যাবৎকালের বিশ্বের প্রথম থ্রিডি ইউডি (আল্ট্র ডেফিনেশন) টিভি। এ টিভির মূল পর্দা ত্রিমাত্রিক গ্ল্যাস দ্বারা আচ্ছাদিত।

এ মুহূর্তে নতুন এ পণ্য সম্পর্কে আর কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবে অনুষ্ঠিতব্য ‘ফ্যাট প্যানেল ডিসপ্লে ইন্টারন্যাশনাল ২০১০’ প্রদর্শনীতে এ পণ্য প্রদর্শন করা হতে পারে বলে তথ্যসূত্র জানিয়েছে।

স্যামসাং টিভি বিপণনকারী জানিয়েছেন, এ পণ্যেয় বিশ্বের প্রথম এলসিডিভিত্তিক অক্সাইড সেমিকন্ডাক্টর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ প্রযুক্তিতে ৮ মেগাপিক্সেল ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।

এ মুহূর্তে স্যামসাং ত্রিমাত্রিক টিভির এ মানোন্নয়ন অন্য সব উদ্ভাবকদের জন্য বাজার প্রতিযোগিতার আবহ তৈরি করেছে। ধারণা করা যাচ্ছে, পণ্যটি ঘরোয়া ভোক্তাদের বিনোদনের কথা ভেবেই তৈরি করা হয়েছে। তবে এখনও উৎসুক বিনোদনপ্রেমীদের সম্মুখে এ টিভি উপস্থাপন করা হয়নি।

এ মুহূর্তে এ টিভির দাম কত হতে পারে এবং কবে নাগাদ এ টিভি বাণিজ্যিকভাবে বাজারে আসবে তা সংশ্লিষ্ট সূত্র এখনও নিশ্চিত করেনি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।