ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিক্রি হচ্ছে বিশ্বের প্রথম অ্যাপল কমপিউটার

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০
বিক্রি হচ্ছে বিশ্বের প্রথম অ্যাপল কমপিউটার

অচিরেই বিক্রি হচ্ছে অ্যাপলের প্রথম কমপিউটার ‘অ্যাপল-১’। তবে বিক্রেতা অ্যাপল হলেও ক্রেতা সম্পর্কে এখনও সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

এক লাখ ৫০ হাজার পাউন্ডের বিনিময়ে ঐতিহাসিক এ কমপিউটার বিক্রি করা হচ্ছে বলে অ্যাপল সূত্র জানিয়েছে।    

কমপিউটার কিংবা ল্যাপটপ ক্রয়ে অ্যাপল ব্র্যান্ডকে আজ আর পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই। এ ব্র্যান্ডের ল্যাপটপ বা কমপিউটার মধ্যবিত্তের নাগালের বাইরে থাকায় অনেকেরই অ্যাপল ব্র্যান্ডের স্বাদ গ্রহণের ইচ্ছাটা অপূর্ণ থেকে যায়।

তবে অ্যাপল ইতিহাসের দিকে তাকালে দেখা যায় উদ্ভাবনের পর থেকেই এটি গুণগত মান এবং মূল্যের দিক দিয়ে সবসময়ই এগিয়ে ছিল।

উল্লেখ্য, ১৯৭৬ সালে অ্যাপলের প্রথম কমপিউটার ‘অ্যাপল-১’ উন্মোচিত হয়। প্রাথমিকভাবে অ্যাপেল-১ মডেলের মাত্র ২০০টি কমপিউটার তৈরি করা হয়। যার প্রত্যেকটির মূল্য ধরা হয় ৬৬৬.৬৬ ডলার। এ পণ্যের বৈশিষ্ট্য ছিল ৪ কিলোবাইট র‌্যাম। যা এ মুহূর্তে কমপিউটারে ব্যবহৃত র‌্যামের চেয়ে পাঁচ লাখ ২৪ হাজার গুণ কম।

তবে বিশেষ কার্ড ব্যবহারের মাধ্যমে অ্যাপল-১ এর র‌্যাম ৪৮ কিলোবাইট পর্যন্ত বাড়ানো যেত। তথ্য ধারণে ব্যবহৃত হতো ফিতার ক্যাসেট। যার জন্য আলাদা ৭৫ ডলার খরচ করতে হতো। আর মনিটর এবং কিবোর্ড কিনতে হতো আলাদাভাবে।

বহুল আলোচিত ‘অ্যাপল-১’ কমপিউটারের মূল নকশা করেছিলেন স্টিভ ওজনিয়াক। আগামী ২৩ নভেম্বর এ কমপিউটারটি বিক্রি করা হবে বলে অ্যাপল সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১২৪৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।