ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনলাইন শপিং সাইট ‘গ্রুপঅন’ কিনতে গুগল মরিয়া

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১০
অনলাইন শপিং সাইট ‘গ্রুপঅন’ কিনতে গুগল মরিয়া

পুরো বিশ্বই ডিজিটাল ঘোরে আচ্ছন্ন। সঙ্গে বাড়ছে ডিজিটাল শপিং।

সব মিলিয়ে পরিস্থিতিটা এখন ডিজিটাল নিয়ন্ত্রিত। আর এ সত্যটা বুঝেই গুগল এগিয়ে যাচ্ছে নিত্যনতুন সব উদ্যোগে। এ মুহূর্তে তারা অনলাইন শপিং সাইট নিয়ে রীতিমতো ঘাম ঝড়াচ্ছে।

বিশ্বব্যাপী জনপ্রিয় এবং বহুল প্রচলিত অনলাইন শপিং সাইট ‘গ্রুপঅন’ কিনতে এখন দরকষাকষি করছে গুগল। এরই মধ্যে বিষয়টি অনলাইন বিকিকিনি শিল্পে খানিকটা অস্থির পরিস্থিতিরও সৃষ্টি করেছে। তবে এতো সহজেই ধরা দিচ্ছে না গ্রুপঅন।

গ্রুপঅন সাইটের মূল বৈশিষ্ট্য হচ্ছে এ সাইটের মাধ্যমে ক্রেতারা শুধু ডিজিটাল পণ্য কিনতে পারবেন। আর এ কেনাকাটায় শতকরা ৯০ ভাগ পর্যন্ত মূল্যছাড় পাওয়া সম্ভব। বিশেষ মূল্যছাড় আর দ্রুত বিপণন ব্যবস্থার কারণে এরই মধ্যে এ সাইট বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠেছে।

উল্লেখ্য, অতীতে ইয়াহু এ সাইট কিনতে জোড়প্রচেষ্টা চালিয়েছিল। কিন্তু সে চেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থই হয়। এ মুহূর্তে গ্রুপঅন কিনতে আগ্রহী প্রতিষ্ঠাগুলোর চেয়ে গুগল আরও ২ থেকে ৩ বিলিয়ন ডলার দিতে নীতিগত সম্মতি প্রকাশ করেছে।

বিশ্বব্যাপী ডিজিটাল পণ্যের অনলাইন বিকিকিনিতে গ্রুপঅন সাইটের কদরই আলাদা। আর এ সুনাম আর পরিচিতিকে আরও খানিকটা বাণিজ্যিক গতি দিতে গুগল এ সাইট কিনতে মরিয়া হয়ে উঠেছে।

এর অর্থই হচ্ছে গুগল অনলাইন বিকিকিনিতে নিজের অবস্থান নিশ্চিত করতে যাচ্ছে। এ বিষয়টি নিয়ে এরই মধ্যে অনলাইন শপিং শিল্পভুক্ত প্রতিষ্ঠানগুলো নজরদারিও শুরু করেছে। অচিরেই এ বিষয়ের সুষ্ঠু নিম্পত্তি হবে বলে বাজার বিশ্লেষকরা ধারণা করছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪২, নভেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।