ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঈদের শেষ মুহূর্তে মোবাইল ফোনের বাজার রমরমা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১০
ঈদের শেষ মুহূর্তে মোবাইল ফোনের বাজার রমরমা

ঈদুল আজহা ঘিরে চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। রাজধানীর শপিং মলগুলো এখন তাই ক্রেতামুখর।

বিক্রেতারাও হয়ে উঠছেন ক্রেতাবান্ধব। এ মুহূর্তে সবচেয়ে বেশি জমে উঠেছে মোবাইল ফোনের বাজার। এ নিয়ে ঢাকার বসুন্ধরা সিটির লেভেল ওয়ানের মোবাইল বাজারে কথা হলো ঢাকা সিটি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী অমিও ও তার বোন সুমির সঙ্গে। বাংলানিউজকে তারা জানালেন, ঈদের মোবাইল ফোন শপিংয়ে তারা দু’বোনে এসেছেন বসুন্ধরা সিটিতে।

এ ঈদে তারা দু’বোনই কোনো জামাই কিনছে না। দু’জনই কিনবেন দুটি চায়না মোবাইল ফোন। অন্যদিকে ব্যাংক কর্মকর্তা আরাফাতুল হকও এসেছেন মোবাইল ফোন ক্রয় করতে। তবে তার নজর স্বল্পমূল্যের চীনের তৈরি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোনের দিকে।

ঈদের বোনাস পেয়ে আরাফাতুল হক বাবার জন্য মোবাইল ফোন কিনতে এসেছেন বসুন্ধরা সিটিতে। বিজ্ঞান কলেজের মাধ্যমিক শ্রেণীর দ্বিতীয় বর্ষের ছাত্র হিমেল বাংলানিউজকে জানালো, গত দু’বছর থেকে কোরবানির ঈদে সে কোনো জামা কিনছে না। শুধু একটি করে মোবাইল ফোন কিনছে। যা তুলনামূলক স্বল্প মূল্যের এবং আধুনিক ফিচার সম্বলিত হয়। আর এজন্যই তার পছন্দ দেশে আসা নতুন সব চায়না ব্র্যান্ডের মোবাইল ফোন। অনেকে আবার চায়না ব্র্যান্ডের স্মার্টফোনও কিনছে।

মোবাইল ফোনের বাজার ঘুরে জানা গেল, হাল ফ্যাশনের পরিবর্তন ও প্রযুক্তির উৎকর্ষতায় ঈদে মানুষের প্রচলিত চাহিদায় যুক্ত হয়েছে মোবাইল ফোন। আর মোবাইলে টিভি দেখা, গান শোনা, ছবি তোলা, ভিডিও দেখা, ইন্টারনেট, গেমসসহ বিনোদনমূলক সব সেবা উপভোগের সুযোগ থাকায় অন্য যে কোনো প্রযুক্তি পণ্যের চেয়ে মোবাইল ফোনই টানছে বেশি। এ মুহূর্তে মোবাইল ফোনপ্রেমীদের এ আগ্রহের সুযোগ নিয়ে দেশের মোবাইল আমদানীকারক প্রতিষ্ঠানগুলোও প্রতিনিয়ত আনছে বিভিন্ন ব্র্যান্ডের নিত্যনতুন মডেলের মোবাইল ফোন।

ঈদে আসা নতুন মোবাইল ফোন
এরই মধ্যে ঈদকে ঘিরে দেশের মোবাইল বাজারে বেশ কিছু পরিচিত ও অপরিচিত ব্রান্ডের নতুন মডেলের মোবাইল ফোন এসেছে। ঈদে মোবাইল ফোনের বিকিকিনিও চলছে রমরমা। এর মধ্যে ক্রেতা চাহিদার শীর্ষে আছে নকিয়ার বহুল প্রতিীত এন৮ মডেলের মোবাইল ফোন। এর মূল্য ধরা হয়েছে ৩৭ হাজার ৫০০ টাকা।

এছাড়া মাইক্রোম্যাক্সের ৬ হাজার ৫৯৯ টাকার এক্স৫৫০ মডেলের সেট ও স্যামসাংয়ের ৬ হাজার ৪৯০ টাকার সি৩৩০০কে চ্যাম্প মডেলের সেটটিও ক্রেতাদের টানছে।

ঈদ উপলে বাজারে নতুন এসেছে সেল ওয়ান ব্র্যান্ডের কিউটি২০০, কিউটি৩০০, সি৪০ এবং এস১০১ মডেলের সেট। স্প্রিন্টের নতুন মডেল ডি৯৯, ই৭০০, এস৪০ যথাক্রমে ৩ হাজার ৯৯০ টাকা, ৫ হাজার ৫৯০ টাকা এবং ৫ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

আরও আছে টেকনো ব্র্যান্ডের ৬ হাজার ৯০০ টাকার টেকনো৯, স্মার্ট ব্র্যান্ডের ১ হাজার ৬৯৯ টাকার ডি৫ এবং কিংস্টার ব্র্যান্ডের ২ হাজার ৮০ টাকা মূল্যের ই১০০ ও ২ হাজার ৭৯০ টাকা মূল্যের ই৩০০ মডেলের সেট। এ মডেলগুলোর প্রতি ক্রেতাদের আগ্রহ দেখে বোঝাই যাচ্ছে, ঈদে নতুন মোবাইল ক্রয়ে এ মডেলগুলো তাদের সাধ ও সাধ্যের তালিকায় জায়গা করে নিয়েছে।

ক্রেতা পছন্দের শীর্ষে স্মার্টফোন
এবারের ঈদের বাজার ঘুরে দেখা গেল মোবাইল ফোন ক্রেতাদের মূল আকর্ষণের কেন্দ্রে আছে নতুন ব্র্যান্ড এবং স্বল্পমূল্যের স্মার্টফোন। সদ্যই বাজারে আসা সিম্পোনি, কিংস্টার, স্প্রিন্ট, মাইক্রোম্যাক্স, কংকা, স্মার্ট মোবাইল, জিটাইড, সেল ওয়ান, ম্যাক্সিমাস, ভিএসঅ্যান্ডমি, আইটেল, টেকনো, আইমোবাইলসহ নতুন ব্র্যান্ড ও মডেলের মোবাইল ফোনের প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি।

বসুন্ধরা সিটির এশিয়ান ট্রেডিং মোবাইল শোরুমের বিক্রেতা শফিউদ্দিন বাংলানিউজকে জানালেন, এ মুহূর্তে মোবাইলপ্রেমীদের প্রথম পছন্দ হচ্ছে স্মার্টফোন। কিন্তু খ্যাতনামা ব্র্যান্ডের স্মার্টফোন ক্রয়ে ন্যূনতম ১৩ হাজার টাকার বেশি বাজেট থাকতে হবে।

কিন্তু এ বাজেট সবার জন্য সহনীয় না হওয়ায় সাধ ও সাধ্যের সমীকরণ মেলাতে ক্রেতারা অপরিচিত মোবাইল ফোন ব্রান্ডের প্রতিই বেশি ঝুঁকছেন। কারণ এ ব্র্যান্ডগুলোতে চার থেকে সাত হাজার টাকা বাজেটে অল্প পরিচিত ব্র্যান্ডের টাচস্ক্রিন বৈশিষ্ট্যসম্পন্ন মোবাইল ফোন ক্রয় করা যায়। আর ন্যূনতম এক বছর বা তারও বেশি বিক্রয়োত্তর সেবা থাকায় নিশ্চিতেই তারা এ ফোনগুলো ক্রয় করছেন।

অফার আর উপহার টানছে ক্রেতাদের
এবারের ঈদে বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোনে মূল্যছাড় আর তাৎক্ষণিক উপহার দেওয়া হচ্ছে। এতে ক্রেতারাও আকৃষ্ট হচ্ছেন। স্যামসাংয়ের নির্দিষ্ট মডেলের আটটি সেটের যে কোনো একটি কিনলে আরেকটি স্যামসাং সেট দেওয়া হচ্ছে একেবারে বিনামূল্যে।

এ অফার দেওয়ার পরই ক্রেতারা স্যামসাং ব্র্যান্ডের আউটলেটগুলোতে ভিড় বাড়িয়েছেন। ুএরই মধ্যে কয়েকটি মডেলের স্টক শেষ হয়ে গেছে বলেও স্যামসাং সূত্র জানিয়েছে। এছাড়াও স্মার্ট ব্র্যান্ডের প্রতিটি সেটে ২০০ থেকে ৩০০ টাকা ছাড়ের ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে স্প্রিন্টের সেটগুলোতে আগের মূল্যের চেয়ে ৭০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। এছাড়া নকিয়ার নির্দিষ্ট ব্র্যান্ডে মোবাইল ফোনগুলোও ছাড়ের মাধ্যমে বিক্রি হচ্ছে। সব মিলিয়ে ঈদ উপলে মোবাইল ফোন ক্রয়ে ছাড় ও উপহারের বাড়তি সুযোগ থাকায় মোবাইল ফোন ক্রেতাদের আগ্রহে বাড়তি উন্মাদনা যোগ হয়েছে।

সব মিলিয়ে এবারের ঈদের মোবাইল ফোনের বাজারে ক্রেতা সমাগম তুলনামূলক বেশি। অন্যদিকে পছন্দের তালিকায় বহুল পরিচিত ব্র্যান্ড আর মডেল ছাড়াও নতুন ব্র্যান্ড ও মডেল স্থান পেয়েছে। ফলে স্বল্পদামের আর অপরিচিত ব্র্যান্ডের মোবাইল ফোনগুলোর চাহিদাই এবারের ঈদে সবচেয়ে বেশি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪০১, নভেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।