ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনলাইন শিক্ষার্থীরা ক্লাসরুম শিক্ষার্থীদের মতোই পারদর্শী

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০
অনলাইন শিক্ষার্থীরা ক্লাসরুম শিক্ষার্থীদের মতোই পারদর্শী

কর্মব্যস্ততা কিংবা পারিপার্শ্বিক অবস্থার কারণে বিশ্বের বহু দেশের শিক্ষার্থীরা অনলাইনে পড়াশোনা করেন। এতোদিন অনেকের ধারণা ছিল যারা অনলাইনে পড়াশোনা করেন তারা কাসরুমে বসে পড়ালেখা করা শিক্ষার্থীদের চেয়ে অনেকটাই পিছিয়ে থাকে।

কিন্তু সদ্য পরিচালিত জরিপে মিলল একেবারেই ভিন্ন এক চিত্র।

উল্লেখ্য, সংবাদমাধ্যম দ্য জার্নাল অব নেচারাল রিসোর্স অ্যান্ড লাইফ সায়েন্স এডুকেশনে এ ভিন্নধর্মী জরিপের তথ্য প্রকাশ করা হয়েছে।

জরিপের সূত্র মতে, যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা বিশ্ববিদ্যালয়ের ২৫০ জনেরও বেশি শিক্ষার্থীর উপর এ জরিপ পরিচালনা করা হয়। এ শিক্ষার্থীদের মধ্যে কাসরুম ও অনলাইন শিক্ষার্থীরা অন্তর্ভুক্ত ছিল। তবে উভয় মাধ্যমের শিক্ষার্থীদের সাফল্য আর দক্ষতা প্রায় একই রকম বলে জরিপের ফলাফলে উঠে এসেছে।

পরিচালিত জরিপ বিশ্লেষণের ভাষ্যমতে, অনলাইন এবং ক্লাসরুমে বসে পড়ালেখা করা শিক্ষার্থীরা সমতালেই এগোচ্ছে। এছাড়া পড়ালেখার মানোন্নয়নের বিবেচনায় কেউ কারো চেয়ে কোনো অংশেই পিছিয়ে নেই। বরং সাফল্যের তীরটা অনলাইন শিক্ষার্থীদের দিকেই বেশি ঝুঁকে আছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।