ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঘণ্টায় ১০০০ মাইল গতিতে চলবে গাড়ি!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১০
ঘণ্টায় ১০০০ মাইল গতিতে চলবে গাড়ি!

ঘণ্টায় এক হাজার মাইল গতিসম্পন্ন গাড়ি নির্মাণের উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য। এরই মধ্যে এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ব্ল্যাডহাউন্ড।

এ গাড়ির নির্মাণের কাজ আগামী জানুয়ারি মাসে শুরু হবে বলে নির্মাতা সূত্র নিশ্চিত করেছে।

উল্লেখ্য, ২০১২ সালে গাড়িটি চালানোর মাধ্যমে ওয়ার্ল্ড ল্যান্ড স্পিড রেকর্ড অর্জন করা সম্ভব হবে বলেও এ গাড়ির নির্মাতারা প্রত্যাশা করছেন।

ব্ল্যাডহাউন্ড নামের এ গাড়ি নির্মাণ প্রকল্পের পরিচালকের দায়িত্ব পালন করছেন রিচার্ড নোবেল। তার ভাষ্যমতে, এরই মধ্যে গাড়িটির পৃষ্ঠপোষকতায় বিশ্বের বহু প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া প্রত্যাশার চেয়ে বেশি মানুষ এ গাড়ি নির্মাণে অর্থায়ন করতে চেয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

প্রকল্প পরিচালক রিচার্ড নোবেল জানান, দক্ষিণ আফ্রিকার হাক্সকিন প্যান খ্যাত নর্দান কেপ প্রদেশের শুকনো এক হ্রদে এ গাড়ি চালানো হবে। দ্রুত গতিসম্পন্ন এ গাড়ি চালানোর উপযোগী রাস্তা তৈরিতে তিনি জনসাধারণের সাহায্য চেয়েছিলেন।

উল্লেখ্য, তার আবেদনে সাড়া দিয়ে স্থানীয় প্রায় ৩০০ মানুষের একটি দল এ মুহূর্তে রাস্তা তৈরিতে কাজ করছেন। এরই মধ্যে তারা নির্বাচিত  হ্রদে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ইট এবং পাথরের কণা অনেকটা পরিস্কার করে ফেলেছে বলে ব্ল্যাডহাউন্ড প্রকল্প সূত্র জানিয়েছে।    

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৩২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।