ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আগামী বছরেই গ্রামীণফোন থ্রিজি নেটওয়ার্কভুক্ত সেবাগুলো চালু করবে: টেলিনর সিইও

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০
আগামী বছরেই গ্রামীণফোন থ্রিজি নেটওয়ার্কভুক্ত সেবাগুলো চালু করবে: টেলিনর সিইও

বাংলাদেশে তিন দিনের ব্যস্ত সফরে এসেছিলেন টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা জন ফ্রেডরিক বাকসাস। ২৩ নভেম্বর বিকেলে সাংবাদিক সম্মেলন শেষে  তিনি ঢাকার বসুন্ধরায় অবস্থিত গ্রামীণফোনের পরিবেশবান্ধব প্রধান দপ্তর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।



২৩ নভেম্বর দুপুর আড়াইটায় শুরু হওয়া সাংবাদিক সম্মেলনে জন ফ্রেডরিক বাকসাস টেলিনরের যাত্রা শুরু থেকে এ পর্যন্ত তাদের অর্জিত সাফল্যের চিত্র তুলে ধরেন। জন ফ্রেডরিক বাকসাসের ভাষ্যমতে, এশিয়াতে টেলিনর গত ১৪ বছর ধরে নিরবিচ্ছিন্ন টেলিকম সেবা দিয়ে আসছে। এরই মধ্যে তারা বিশ্বের ৯ কোটি গ্রাহককে মোবাইল সেবার আওতাভুক্ত করেছে। বিশ্বে মোট ১১টি এবং এশিয়ায় মোট ৫টি মোবাইল অপারেটরের সঙ্গে তারা কাজ করছেন।

জন ফ্রেডরিক বলেন, টেলিনরের অর্জিত সাফল্যের পেছনে গ্রামীণফোন অন্যতম একজন অংশীদার। তাদের এ সাফল্যের ধারাবাহিকতায় টেলিনর বাংলাদেশে গ্রামীণফোনের জন্য পরিবেশবান্ধব স্থাপত্যশৈলীর কাগজমুক্ত প্রধান দপ্তর তৈরি করেছে।

থ্রিজি (থার্ড জেনারেশন) নেটওয়ার্ক প্রসঙ্গে টেলিনর সিইও বলেন, গ্রামীণফোন এ মুহূর্তে বাংলাদেশে থ্রিজি নেটওয়ার্কের সবগুলো সেবা দিতে কারিগরি প্রস্তুতি সম্পন্ন করেছে। এখন নীতিগত সিদ্ধান্তের বিষয়ে কাজ চলছে। সরকারের নীতিগত অনুমোদন সাপেক্ষে আগামী বছরের মধ্যেই গ্রামীণফোনের গ্রাহকরা থ্রিজি সেবাগুলো উপভোগ করতে পারবেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্র মতে, এ মুহূর্তে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ২ কোটি ৮৬ লাখ ৫৪ হাজার।

গ্রামীণফোনের সিইও ওডভার হেশজেদাল থ্রিজি নেটওয়ার্ক প্রসঙ্গে বলেন, থ্রিজি নেটওয়ার্ক বাংলাদেশের মোবাইল গ্রাহকদের নতুন অভিজ্ঞতার সম্মুখীন করবে। থ্রিজি নেটওয়ার্কে মাধ্যমে ভয়েস কোয়ালিটি, নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক এবং মোবাইল ফোনে ইন্টারনেটের গতি আরও দ্রুত গতিসম্পন্ন হবে। তবে থ্রিজি নেটওয়ার্কের সুনির্দিষ্ট কিছু সীমবদ্ধতার কারণে এর খরচ কতটা গ্রাহকবান্ধব হতে পারে এ বিষয়ে হেশজেদাল কোনো মন্তব্য করেননি। তবে এ সেবা সাধারণ গ্রাহকদের ক্রয়সীমার মধ্যেই রাখার পরিকল্পনা আছে বলে তিনি উল্লেখ করেন।

বিকেলে গ্রামীণফোনের পরিবেশবান্ধব প্রধান দপ্তরের উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়াও টেলিযোগাযোগ খাতের সঙ্গে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারাও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গ্রামীণফোনের জনসংযোগ কর্মকর্তা মো. হাসান বাংলানিউজকে জানান, দেশের আভ্যন্তরীণ টেলিযোগাযোগ খাতের বিভিন্ন ইস্যুতে তিনি ২৩ নভেম্বর অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন। এ বৈঠকে গ্রামীণফোনের থ্রিজি সেবা চালু করা ছাড়াও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে বলে সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, দেশের শীর্ষস্থানীয় মোবাইল সেবাদাতা গ্রামীণফোনের শতকরা ৫৫.৮০ ভাগ শেয়ার এখন টেলিনর গ্রুপের মালিকানায় আছে। এ মুহূর্তে ইউরোপ এবং এশিয়ার মোট ১২টি দেশে টেলিনরের ১৯ কোটি ৫০ লাখ গ্রাহক আছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।