ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নকিয়ার অভি স্টোরে প্রতিদিন ৩০ লাখ ডাউনলোড!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১০
নকিয়ার অভি স্টোরে প্রতিদিন ৩০ লাখ ডাউনলোড!

বিশ্বব্যাপী নকিয়া অভি স্টোরের জনপ্রিয়তা বাড়ছে। সঙ্গে বাড়ছে ডাউনলোডের সংখ্যাও।

এরই মধ্যে প্রতিদিন ৩০ লাখ ডাউনলোডের রেকর্ড ছাড়িয়েছে নকিয়া অভি স্টোর। নকিয়া সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বজুড়ে গ্রাহক চাহিদার কারণেই এ মাইলফলক অর্জিত হয়েছে বলে নকিয়া বিশ্লেষকদের ধারণা। নিত্যনতুন জনপ্রিয় সব অ্যাপলিকেশন ও গেম সমৃদ্ধ নকিয়ার নতুন সিমবিয়ানযুক্ত স্মার্টফোন গ্রাহকদের আকৃষ্ট করছে বলে গবেষণা সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, এক বছরে ফোরাম নকিয়ায় ৪ লাখেরও বেশি সফটওয়্যার ডেভলপপার যুক্ত হয়েছে। মোট ৯২ জন ডেভলপপার প্রত্যেকে তাদের অ্যাপ্লিকেশনের মাধ্যমে ১০ লাখ ডাউনলোড মাইলফলক অতিক্রম করেছে।

নকিয়া কিউটি সফটওয়্যার ডেভেলপমেন্ট টুলকিট (এসডিকে) এবং কিউটি এসডিকের সমন্বয়ে গ্রাহকরা তাদের মোবাইল ফোনের জন্য অ্যাপলিকেশন তৈরির প্রক্রিয়াকে আরও দ্রুত উপভোগ করছেন। এরই মধ্যে এ অ্যাপলিকেশনটি ১৫ লাখ বার ডাইনলোড করা হয়েছে।

এর ডাইনলোডে উল্লেখযোগ্য মাধ্যম হচ্ছে নতুন নকিয়া এন৮, নকিয়া সি৭ ও নকিয়া সি৬-০১ এর মতো স্মার্টফোন। আরও আছে বাজারে নতুন আসা নকিয়া ই৭। গত মাসে নকিয়া সিমবিয়ানভিত্তিক পণ্যের জন্য কিউটি ফ্রেমওয়ার্ককে আরও সহজতর অ্যাপ্লিকেশনে পরিণত করে আত্মপ্রকাশ করে।

এ শক্তির উৎস হচ্চ্ছে নতুন মিগো অপারেটিং সিস্টেম। কিউটি ফ্রেমওয়ার্কের জন্য ডেভলপপারদের স্মারক ভিডিও Forum.Nokia.com এ সাইটে পাওয়া যাবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৩৫, নভেম্বর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।